মেইন ম্যেনু

হিন্দি ছবির যে নায়িকারা হিন্দি পারেন না

প্রথমে একটু অবাক লাগতে পারে অনেকের। এদের তো সব ছবিতেই দিব্যি হিন্দি বলতে দেখা যায়। তাহলে আবার নতুন করে শেখার কী আছে? বাস্তব এটাই, লম্বা সময় ধরে কাজ করলেও হিন্দি এখনো পুরোপুরি বাগে আনতে পারেননি এঁদের অনেকেই। বলিউডের এই লাস্যময়ী অভিনেত্রীদের কয়েকজন তো হিন্দি পারেন না একদমই। ব্লুগ্যাপের তালিকায় জানা গেল এঁদের বিশদ পরিচয়।

১. অ্যামি জ্যাকসন
‘এক দিওয়ানা থা’র‍ অ্যামি জ্যাকসন বলিউডে এখনো ঠিক জমিয়ে কাজ শুরু করেননি। দক্ষিণে দুর্দান্ত জনপ্রিয় তিনি। কিছুদিন পর অক্ষয় কুমারের বিপরীতে সিং ইজ ব্লিং ছবিতে দেখা যাবে তাঁকে। বলিউডে ক্যারিয়ার ভালোভাবে শুরু করতে হলে হিন্দি শেখার ব্যাপারে নিশ্চয়ই গুরুত্ব দেবেন তিনি!

২. জিসেলি মন্তিরো
ব্রাজিলিয়ান মডেল জিসেলি বলিউডে বেশ সাড়া জাগানো শুরু করতে পেরেছিলেন। ২০০৯ সালে ‘লাভ আজকাল’ ছবিতে অভিনয় করেছিলেন সাইফ আলী খানের বিপরীতে। কে জানে, হয়তো হিন্দি-জ্ঞান একটু বেশিই কম বলে দারুণ সূচনার পরও বলিউডে তেমন নিয়মিত হয়ে উঠতে পারেননি তিনি।

৩. এভিলিন শর্মা
আবেদনের পাল্লায় এভিলিনকে টেক্কা দেওয়া কঠিন। তবে শুধু আবেদন দিয়ে বলিউডে টেকা কঠিন। জার্মান বংশোদ্ভূত এভিলিন অনেকটা সময় বলিউডে পার্শ্বীয় চরিত্রেই থেকেছেন। কিছুদিন আগে ‘ইশকেদরিয়া’ নামের একটি ছবিতে অভিনয় করেছেন নায়িকা হিসেবে। কিন্তু হিন্দি ভাষায় খুবই কাঁচা তিনি, এমনকি ছবিতেও তাঁর কথাগুলো ভিনদেশি টানের শোনায় এখনো।

৪. এলি আভরাম
‘মিকি ভাইরাস’ ছবি দিয়ে বলিউডে কাজ শুরু করেছিলেন এই সুইডিশ গ্রিক অভিনেত্রী। তেমন একটা সফল না হলেও ছবিটিকে ঠিক ফ্লপও বলা যায় না। এলি আভরামেরও ক্যারিয়ার খানিকটা এগোনোর সুযোগ রয়েছে বটে। আগামী বছর ‘হাউসফুল ৩’ ছবিতে দেখা যাবে তাঁকে। হিন্দি ট্রেনিং হয়তো জোরেসোরে নেওয়া শুরু করেছেন তিনি এর মধ্যেই, কে জানে!

৫. ক্যাটরিনা কাইফ
এই তালিকায় ক্যাটরিনা কাইফের নামটা একটু বেমানানই বটে! এত দিন ধরে বলিউডে কাজ করছেন, হিন্দি তো তাঁর ভালোভাবেই বলতে পারার কথা। প্রকাশ ঝার ‘রাজনীতি’র জন্য কঠিন হিন্দি তালিম নিয়েছিলেন ক্যাট। তবে এখনো অফস্ক্রিনে ইংরেজিতেই স্বচ্ছন্দ তিনি। আর কাপুর পরিবারে যখন ক্যাটের ‘আনুষ্ঠানিক সংযুক্তি’ হতে যাচ্ছে, হিন্দি আরো ঝালিয়ে নেওয়া দরকার বটে তাঁর!

৬. নার্গিস ফাখরি
‘রকস্টার’ অভিনেত্রী নার্গিসের বড় পরিচয় সুপারমডেল হিসেবে। জন্মসূত্রে পাকিস্তানি হলেও বিদেশের আলোবাতাসেই স্বচ্ছন্দ, তাই অফস্ক্রিনে সাধারণত ইংরেজিতেই আলাপ করেন তিনি।

৭. জ্যাকলিন ফার্নান্দেজ
শ্রীলংকা থেকে বলিউডে উড়ে আসা এই অভিনেত্রী শুরুর দিকে হিন্দি একদম পারতেন না। আস্তে আস্তে শিখেছেন, শিখছেন এখনো। ‘কিক’ ছবির সময়ে সালমান সবসময়ে সংবাদ সম্মেলনে জ্যাকলিনকে হিন্দিতে কথা বলিয়ে ছাড়তেন! সামনে ক্যারিয়ার লম্বা হতে চলেছে জ্যাকলিনের, হিন্দি তো শিখতে হবেই।

৮. সানি লিওন
নিন্দুকেরা বলতে পারেন, সানি লিওনের আবার ভাষা শিখে কী হবে? যাই হোক না কেন, ভাষা ঠিকমতো না জানলে তো অনস্ক্রিন কি অফস্ক্রিন, সবসময়ই বিপদ। অভিনয়ের সাথে সাথে হিন্দি ভাষা যে সানির আরো ভালোভাবে শেখা দরকার, সেটা ‘এক পেহেলি লীলা’ দেখলেও বোঝা যায় নিশ্চয়ই!