মেইন ম্যেনু

হিন্দি ‘রাজকাহিনী’ তে বাংলাদেশ থাকছে না

১৯৪৭ সালে দেশভাগের কাহিনি নিয়ে পশ্চিম বঙ্গের গুণী নির্মাতা সৃজিত মুখার্জি সম্প্রতি তৈরি করেছেন চলচ্চিত্র রাজকাহিনী। মুক্তির আগে তা এক বিশেষ প্রদর্শনীতে ভারতের বিশিষ্ট ব্যক্তিরা সিনেমাটি দেখে এর ভূয়সী প্রশংসা করেন। সে সময় বলিউডের জনপ্রিয় চলচ্চিত্র ব্যক্তিত্ব মহেশ ভাটও সিনেমাটি দেখে মুগ্ধ হন।

সে সময় তিনি সিনেমাটির গল্প ঠিক রেখে তা হিন্দিতে রিমেক করার ঘোষণা দেন। জানা গেছে, হিন্দি রাজকাহিনী তে বাংলাদেশকে বাদ দিয়ে পাকিস্তান-ভারতের সীমান্ত এলাকাকে তুলে ধরা হবে। সম্প্রতি এ বিষয়ে তিনি তার অভিমত পূর্ণব্যক্ত করেছেন।

তিনি জানিয়েছেন, সিনেমার মূল বিষয়টি ঠিক রেখে সিনেমাটিকে নতুন করে তৈরি করা হবে। পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের সীমান্ত সমস্যার বদলে রাখা হবে রাজস্থান অথবা পাঞ্জাবকে। তবে সিনেমাটির মূল বিষয়বন্তু একই থাকবে।

তিনি বলেন, ‘দেশভাগের একটা দিক যদি ভারত-বাংলাদেশের ভাগ হয় তবে আর একটা দিক নিশ্চয়ই ভারত ও অধুনা পাকিস্তানের ভাগ। যা আসলে ছিল পঞ্জাব, সিন্ধু ইত্যাদি।’ দেশভাগের ওই দিকটি গল্পে উঠে আসবে বলে জানিয়েছেন তিনি।

এর আগে সৃজিতের রাজকাহিনীতে গল্পের আবর্তনে দেখা যায় র‌্যাডক্লিফ লাইন এ উপমহাদেশকে বিভক্ত করে। এ উপমহাদেশের সংস্কৃতি ও মানুষকেও সে লাইন ভাগ করে ফেলে। সেই রেখাটি ভাগ করতে চায় একটি বাড়িকে, যে বাড়ির বাসিন্দাদের সকলেই পতিতা। সিনেমাতে দেখা যায় এমন ঘটনা ঘটে ভারতের পশ্চিম বঙ্গ এবং বাংলাদেশের সীমান্তবর্তি একটি এলাকায়। শুধু তাই-ই নয় এতে গুরুত্বপূর্ণ রুবিনার ভূমিকায় অভিনয় করেছেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান।

রাজকাহিনীর দৃশ্যে জয়া

বর্ষিয়ান এ পরিচালক আরো জানিয়েছেন, তিনি রিকেমের লেখার কাজ করছেন না। যেহেতু তিনি থিয়েটারের ঘরানা থেকে উঠে এসেছেন তাই প্রতিটি কাজে, তিনি নতুন কাউকে জায়গা দেওয়ার পক্ষপাতী। অর্থাৎ নতুন কারও কাঁধেই বর্তাবে এ দায়িত্ব।

এ বিষয়ে তিনি জানান, রাজকাহিনী’র রিমেক তার প্রযোজনা সংস্থা করবে ঠিকই, তবে তিনি নিজে এ লেখার দায়িত্বে থাকছেন না।

কলকাতার প্রযোজক সংস্থা ভেঙ্কটেশ ফিল্মের সঙ্গে যৌথভাবে প্রযোজনা করবেন তিনি।

ভারত জুড়ে সিনেমাটি মুক্তি পাচ্ছে ৬ নভেম্বর। মহেশ ভাট নিজে এ সিনেমা দেখে মুগ্ধ হয়েছিলেন। এবার দেশবাসীর প্রতিক্রিয়া দেখে নিয়ে হিন্দিতে প্রযোজনায় হাত দেবেন তিনি। এর আগে কলকাতায় ১৬ অক্টোবর সিনেমাটি মুক্তি পায়।

রাজকাহিনী সিনেমার ট্রেইলার