মেইন ম্যেনু

হিমোফেলিয়া রোগীদের পুনর্বাসন দাবি

জরুরি ভিত্তিতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ১০ শয্যার একটি হিমোফেলিয়া ওয়ার্ডের দাবি জানানো হয়েছে। এ রোগে আক্রান্তদের বিনামূল্যে আধুনিক চিকিৎসা, পুনর্বাসনের দাবি জানিয়েছে হিমোফেলিয়া অ্যান্ড হেলথ কেয়ার ট্রাস্ট ও হিমোফেলিয়া কল্যান সমিতি।

হিমোফেলিয়া দিবস উপলক্ষে শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করে এ দাবি জানানো হয়।

এছাড়া ঢাকা মেডিকেলে একটি হিমোফেলিয়া ফিজিওথেরাপি সেন্টার স্থাপন এবং পর্যায়ক্রমে সব সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে একটি করে হিমোফেলিয়া ওয়ার্ড স্থাপন করাসহ আরো কয়েকটি দাবি জানান।

এ সময় বক্তারা বলেন, হিমোফেলিয়া মানব ইতিহাসের এক প্রাচীনতম অনিরাময়যোগ্য বংশানুক্রমিক রক্তরোগ। এই রোগে শিশু বয়সেই রক্তক্ষরণের মাধ্যম্যে অধিকাংশ শিশুর মৃত্যু ঘটে। এখন পর্যন্ত বিশ্বের কোথাও এই রোগের স্থায়ী কোনো চিকিৎসা আবিষ্কার হয়নি।

তারা বলেন, আন্তর্জাতিক পরিসংখ্যন অনুযায়ী, প্রতি ৫ হাজার ছেলে শিশুর ১ জন হিমোফেলিয়া ‘এ’ এবং প্রতি ১০ হাজার ছেলে শিশুর একজন হিমোফেলিয়া ‘বি’ রোগ নিয়ে জন্মায়।

মানববন্ধনে বক্তব্য দেন, হিমোফেলিয়া অ্যান্ড হেলথ কেয়ার ট্রাস্ট্রের ট্রাস্টিও নির্বাহী পরিচালক আখতারুজ্জামান আজাদ, চেয়ারম্যান মো. তোফাজ্জল হোসেন, ট্রাস্টি ডা. এম এইচ চৌধুরি লেলিন, সুপতা পাল, হিমোফেলিয়া কল্যান সমিতির সভাপতি ইঞ্জিনিয়ার আব্দুল মজিদ ফকির, ট্রাস্টি নির্মল রোজারিও, অ্যাডভোকেট আবেদা গুলরুখ।