মেইন ম্যেনু

হিলারিকে সমর্থন দিলেন বুশের উপদেষ্টা

আসছে নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের প্রার্থী হিলারি ক্লিনটনকে সমর্থন করে বিবৃতি দিয়েছেন রিপাবলিকান দলের সাবেক প্রেসিডেন্ট বুশের উপদেষ্টা ব্রেন্ট স্কোক্রফট। তিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ছিলেন।

হিলারিকে সমর্থন করে লেখা বিবৃতিতে স্কোক্রফট লেখেন, ‘পররাষ্ট্রমন্ত্রী, নিউইয়র্কের সিনেটর এবং ফার্স্ট লেডি থাকার সময়ে আপনার অভিজ্ঞতা এবং রাজনৈতিক প্রজ্ঞা আমাদের পথ দেখিয়েছে। আগামীতেও আপনি এর ধারাবাহিকতায় দেশকে এগিয়ে নিয়ে যাবেন আশা করছি।’

এর আগেও রিপাবলিকানদের অনেকেই ট্রাম্পের বিরুদ্ধে মত দিয়েছিলেন। জর্জ বুশের সরকারের পররাষ্ট্রসচিব রিচার্ড আর্মিটেজের আগে ঘোষণা দিয়েছিলেন, এই নির্বাচনে আমার সমর্থন আছে হিলারির প্রতি।

আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী হিসেবে ডোনাল্ড ট্রাম্পকে সমর্থন করছেন না দেশটির হাউজ অব রিপ্রেজেনটেটিভসের স্পিকার পল রায়ান। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে রিপাবলিকান দল থেকে নির্বাচিত সর্বোচ্চ পদে আসীন রায়ান বলেন, তাঁকে সমর্থন দেওয়ার মতো অবস্থানে আমি নেই। দলকে ঐক্যবদ্ধ করার আহ্বান জানিয়ে রিপাবলিকান দলের মূল্যবোধগুলো মেনে চলার জন্য আরো কিছু করার জন্য ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন রায়ান।

২০১২ সালে যুক্তরাষ্ট্রের নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী মিট রমনির পাশে ভাইস-প্রেসিডেন্ট পদে লড়েছিলেন রায়ান। এবারের নির্বাচনে তিনি প্রেসিডেন্ট পদে প্রার্থী হবেন বলে জোর ধারণা ছিল। কিন্তু তিনি বরাবরই সেই সম্ভাবনা খারিজ করে দিয়েছেন।

বিবিসিকে রায়ান আরো বলেন, ‘বেশির ভাগ রিপাবলিকান দেখতে চান আমাদের মান ধরে রাখার জন্য আমাদের যোগ্য কেউ রয়েছে।’

গেল ডিসেম্বরে যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব তোলার পর ট্রাম্পের ব্যাপক সমালোচনা করেন রায়ান। রায়ান বলেছিলেন, দল একে সমর্থন করে না। আরো গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, দেশও একে সমর্থন করে না।

যদিও মিট রমনির মতো রিপাবলিকান জ্যেষ্ঠ নেতাদের অনেকেই ইতিমধ্যে ট্রাম্পের মনোনয়নের ব্যাপারে তাঁদের আপত্তির কথা জানিয়ে দিয়েছেন।