মেইন ম্যেনু

‘হিয়ার’-এ চোখ অ্যামাজন, মাইক্রোসফটের

জার্মান বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো দ্বারা নিয়ন্ত্রিত ডিজিটাল ম্যাপিং ব্যবসা ‘হিয়ার’ এর ছোট একটি অংশের মালিক হওয়ার জন্য আলোচনা করছে ই-কমার্স জায়ান্ট অ্যামাজন ডটকম এবং প্রযুক্তি-নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট, বুধবার এ তথ্য জানিয়েছেন ডাইমলার-এর পরিচালনা পর্ষদের সদস্য টমাস ওয়েবার। ডাইমলার হিয়ার-এর নিয়ন্ত্রণ রাখা জার্মান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর একটি।স্বয়ংক্রিয় গাড়ি প্রযুক্তির উন্নয়নের জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছে রয়টার্স। ডাইমলার-এর মার্সেডিজ, ফোকসভাগেন-এর আউডি বিভাগ এবং বিএমডব্লিউ মিলে গুগলের বিকল্প ডিজিটাল ম্যাপিং সিস্টেম তৈরি করতে ২০১৫ সালে ফিনিশ মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান নোকিয়ার কাছ থেকে ২৮০ কোটি মার্কিন ডলারের বিনিময়ে হিয়ার-কে কিনে নেয়।

ডাইমলারের গবেষণা ও উন্নয়ন ক্ষেত্রের দায়িত্বে থাকা টমাস ওয়েবার ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নালকে এক সাক্ষাৎকারে বলেন, “আমরা অ্যামাজন, মাইক্রোসফট এবং আরও অনেক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করছি।” ডাইমলারের একজন মুখপাত্রও এই বক্তব্য নিশ্চিত করেছেন।

হাজার হাজার মার্সেডিজ, বিএমডাব্লিউ এবং আউডি গাড়ির সেন্সর থেকে প্রাপ্ত বিপুল পরিমান তথ্য ব্যবস্থাপনার জন্য প্রতিষ্ঠানটির ক্লাউড কম্পিউটিং সেবাদাতা প্রয়োজন হবে। ওয়াল স্ট্রিট জার্নালকে ওয়েবার বলেন, “আমাদের হিয়ার এবং এর ব্যবহারকারীদের থেকে প্রাপ্ত বিপুল পরিমান তথ্য ব্যবস্থাপনার জন্য ক্লাউড সেবাদাতা প্রয়োজন।” রাস্তার যানবাহন এবং পরিস্থিতি সম্পর্কিত এই তথ্যগুলো ডিজিটাল ম্যাপে অন্তর্ভূক্ত করা হয়।যানবাহন এবং রাস্তার পরিস্থিতি বোঝার জন্য ব্যবহৃত স্ট্রিট-স্ক্যানিং সেন্সর সম্বলিত স্বয়ংক্রিয় গাড়িগুলো নিয়ন্ত্রণের জন্য বুদ্ধিমান ম্যাপিং সিস্টেমগুলো তথ্য প্রদান করে। এই তথ্যগুলো পরবর্তীতে অন্যান্য ম্যাপ ব্যবহারকারীদের সঙ্গে শেয়ার করা যায়।