মেইন ম্যেনু

হুইল চেয়ার শুনবে মনের কথা

যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা নতুন একটি রোবট বানিয়েছেন যা দেখতে একটি হুইল চেয়ারের মতো। এই হুইল চেয়ারটি আপনার চিন্তাশক্তি দ্বারা পরিচালিত হবে। প্রতিবন্ধী মানুষদের কথা মাথায় রেখে এ ধরনের রোবট তৈরি করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের স্নায়ু বিজ্ঞানী মিগুয়েল নিকোলিস বলেন, ‘ এই হুইল চেয়ারটি শারীরিক প্রতিবন্ধীদের জন্য কাজ করবে তবে দৃষ্টি প্রতিবন্ধীদের ক্ষেত্রে এ হুইল চেয়ার তেমন কার্যকর নয়। হুইল চেয়ার বা নন ইনভ্যাসিভ মেজারস ডিভাইস যেমন ইইজি (যা ব্রেনের ওয়েভকে মস্তিষ্কের ভেতর দৃশ্যমান করে) এসব যন্ত্র গুলো দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য যথেষ্ট নয়।’

গবেষকরা একটি কম্পিউটার ব্যবহার করে রেসাস (এক ধরনের লেজযুক্ত বানর) ব্রেইন সিগন্যাল পরীক্ষা করে। বিজ্ঞানীরা দুটি অঞ্চলের বানরের ব্রেনের একশটি নিউরনের সিগন্যাল রেকর্ড করে যা বানরের চলাচল এবং সংবেদনশীলতার নিউরণ গুলোকে শনাক্ত করে।

পরীক্ষা চলাকালীন একটি বৈজ্ঞানিক প্রতিবেদনে নতুন এই উদ্ভাবন সম্পর্কে বর্ণনা দেয়া হয়। পশুরা তাদের অভিমুখে পৌঁছার জন্য চিন্তা করে। এক্ষেত্রে আঙ্গুর ভর্তি একটি বাটিতে কম্পিউটারের মাধ্যমে ব্রেইনের কার্যাবলি সঠিক সময়ে হুইল চেয়ার পরিচালনা করেছে। যখন বানররা তাদের চিন্তা দিয়ে হুইল চেয়ারকে নিয়ন্ত্রণ করতে শিখলো তখন তারা আঙ্গুরের দিকে অগ্রসর হতে থাকলো এবং তাদের পরীক্ষণ সম্পন্ন করল।

গবেষক দল নিউরনাল সিগন্যাল রেকর্ডের মাধ্যমে এই পরীক্ষণের যথার্থতা বৃদ্ধি করতে চেষ্টা করছে এবং প্রাইমেটদের বিএমআই পরীক্ষণ করে মানুষের ক্ষেত্রে পরিপূর্ণ কাজে লাগানোর পরিকল্পনা করছে বলে জানিয়েছে গবেষণা প্রধান নিকোলিস।