মেইন ম্যেনু

হুমকির মুখে তাজমহল

হুমকির মুখে রয়েছে ভারতের অন্যতম প্রধান নিদর্শন তাজমহল। গত কয়েক সপ্তাহ ধরেই এটির রঙ ক্রমেই নীলচে হয়ে উঠছে। পরিবেশবিদরা বলছেন, নানা পোকামাকড়ের বিষ্ঠা জমে তাজমহলের সাদা মার্বেল অনেকটা নীলচে হয়ে উঠেছে। এজন্য পাশের যমুনা নদীর দূষণকেই দায়ী করছেন তারা। খবর বিবিসির।

গত কয়েক দশক ধরেই অপরিকল্পিত নগরায়ন, পরিবেশ দূষণ এবং যুদ্ধের সময়কার বোমা হামলার কারণে ১৭ শতকের এই স্থাপত্যটি হুমকির মুখে রয়েছে।

মুঘল সম্রাট শাহজাহান তার স্ত্রী মমতাজ মহলের সমাধি আর স্মৃতিচিহ্ন হিসাবে ভারতের আগ্রায় এই স্থাপত্যটি তৈরি করেন। এটিকে বিশ্বের সপ্তাশ্চর্যের একটি বলে মনে করা হয়।

মূলত পাঁচটি কারণে তাজমহল হুমকির মুখে রয়েছে। এর মধ্যে একটি হচ্ছে পোকার বর্জ্য। এছাড়া কাছের তেল পরিশোধন কেন্দ্রের কারণেও এর মার্বেল ক্ষতিগ্রস্ত হচ্ছে। কাদামাটির প্রলেপ দিয়ে মার্বেলের দূষণ কমানোর চেষ্টা করা হচ্ছে। এছাড়া তাজমহলের কাছেই উত্তর প্রদেশ সরকারের একটি বিপণি বিতান তৈরি করা হয়েছে। এটিও দূষণের অন্যতম কারণ।

কাছাকাছি থাকা ২শ বছরের পুরনো একটি শ্মশানের কাঠ পোড়া ধোয়া দীর্ঘদিন ধরে তাজমহলের ক্ষতি করে চলেছে। সম্প্রতি ভারতের হাইকোর্ট এটি হয় সরিয়ে নেয়া অথবা বৈদ্যুতিক ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে।

এছাড়া আল কায়েদা তাজমহলে হামলা চালাতে পারে বলেও সম্প্রতি আশঙ্কা প্রকাশ করেছে এর কর্তৃপক্ষ। এরকম হুমকির পর সম্প্রতি তাজমহলে নিরাপত্তা জোরদার করা হয়েছে। ২০০১ সালেও পাকিস্তানি লস্কর ই তৈয়বা এখানে হামলা চালাতে পারে বলে তথ্য পাওয়া গিয়েছিল।