মেইন ম্যেনু

হৃৎপিণ্ড সুস্থ রাখতে সাহায্য করবে যে ৬টি মশলা

অস্বাস্থ্যকর জীবনযাত্রা, দুশ্চিন্তা, অতিরিক্ত স্ট্রেস করোনারি হৃদরোগের (সিএইচডি) ঝুঁকি বৃদ্ধি করে। হার্টের রোগীদের অনেক খাবারে নিষেধাজ্ঞা থাকে। আবার কিছু খাবার রয়েছে যা হার্টের রোগীদের জন্য অনেক উপকারী। খাবারের পাশাপাশি কিছু মশলাও আছে যা হার্টের জন্য ভাল। এমনি কিছু উপকারী মশলার নাম জেনে নেওয়া যাক।

১। মৌরি
হৃদরোগ নিয়ন্ত্রণ রাখতে মৌরির ভূমিকা রয়েছে। প্রতিদিনের রান্নায় রুটি, পরোটা, তরকারিতে মৌরি যোগ করুন। এটি স্বাদ বৃদ্ধির পাশাপাশি শরীর সুস্থ রাখবে।

২। দারুচিনি
প্রাচীনকাল থেকে স্বাস্থ্য রক্ষায় দারুচিনি ব্যবহার হয়ে আসছে। এটি কোলেস্টেরল, ব্লাড সুগার, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে থাকে। প্রতিদিনের খাবারে এক চিমটি দারুচিনি গুঁড়ো মিশিয়ে রান্না করুন।

৩। ধনিয়া
গবেষণায় দেখা গেছে ধনিয়া কোলেস্টেরল হ্রাস করে, রক্ত থেকে খারাপ কোলেস্টেরল দূর করে থাকে। এর সাথে এটি শরীরে ভাল কোলেস্টেরল তৈরি করে থাকে। এশিয়া, মধ্যপ্রাচ্য, ভূমধ্যসাগরীয় দেশগুলোতে রান্নায় এই মশলাটি বেশি ব্যবহার হতে দেখা যায়।

৪। জিরা
জিরা খাবার সুগন্ধ করার পাশপাশি হার্ট সুস্থ রাখতে সাহায্য করে। রক্তে কোলেস্টেরল মাত্রা নিয়ন্ত্রণ করে থাকে।

৫। আদা
আদায় থাকা এনজাইম রক্তে থাকা খারাপ কোলেস্টেরল দূর করে। এটি রক্তজমাট বাঁধতে সাহায্য করে। তাজা আদা কুচিতে জিঞ্জারল রয়েছে যা খাবারের স্বাদ বৃদ্ধি করে।

৬। হলুদ
এটি ধমনীতে কলেস্টেরল কমাতে সাহায্য করে, হার্ট অ্যাটাক, স্ট্রোকের ঝুঁকি হ্রাস করে। এছাড়া ভিটামিন বি৬ রক্তের অ্যামিনো অ্যাসিডের পরিমাণ নিয়ন্ত্রণ রাখে। অতিরিক্ত অ্যামিনো অ্যাসিড রক্তকোষের দেওয়াল ক্ষতিগ্রস্ত করে থাকে যা সিএইচডির ঝুঁকি বৃদ্ধি করে।
এছাড়া মেথি, আমচূর পাউডার হৃদযন্ত্র সুস্থ রাখতে সাহায্য করে।