মেইন ম্যেনু

হোয়াটসঅ্যাপে যে কাজটি করতে হলে লাগবে সরকারি অনুমতি

সরকারের অনুমতি ছাড়া হোয়াটসঅ্যাপ-এ এখন থেকে কোন গ্রুপ বানানো যাবে না। গ্রুপ বানাতে হলে যথাযথ নিয়ম মেনে সরকারের কাছ থেকে অনুমতি নিতে হবে। মঙ্গলবার এমনই নির্দেশিকা জারি করেছে জম্মু-কাশ্মীর সরকার।

নির্দেশিকায় বলা হয়েছে, সমস্ত হোয়াটসঅ্যাপ গ্রুপের অ্যাডমিনকে সরকারের কাছে নথিভুক্ত করাতে হবে তার গ্রুপকে। এই প্রথম কোথায় হোয়াটসঅ্যাপ গ্রুপ খুলতে জারি হল সরকারি বিধিনিষেধ। তবে একটি সূত্রের দাবি, শুধুমাত্র সংবাদ সংক্রান্ত গ্রুপ খুলতেই কার্যকর হবে এই বিধি। অন্য কোনও গ্রুপের ক্ষেত্রে লাগবে না সরকারি অনুমতি।

একটি প্রেস বিবৃতিকে উদ্ধৃত করে সিএনএন জানিয়েছে, ‘কাশ্মীরের ডিভিশনাল কমিশনার আসগার হোসেন সামুন সোমবার এক নির্দেশিকায় জানিয়েছেন, সোশ্যাল মিডিয়ায় সংবাদ পরিবেশন করে এমন সংস্থাগুলিকে প্রতিবেদন পোস্ট করার আগে ডেপুটি কমিশনারের কাছ থেকে উপ‌যুক্ত অনুমতি নিতে হবে।’

নির্দেশ না মানলে ক‌ড়া শাস্তি হতে পারে বলেও জানিয়ে দেওয়া হয়েছে নোটিশে। বিভিন্ন কারণে জম্মু ও কাশ্মীরে একাধিকবার ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখতে বাধ্য হয়েছে সরকার। সম্প্রতি হান্দওয়াড়ায় গুলিচালনার পর বিক্ষোভ শুরু হলে বন্ধ রাখতে হয়েছে ইন্টারনেট।