মেইন ম্যেনু

হ্যাকারদের দুর্বল ইংরেজি নিয়ে বিজ্ঞাপনে সাইফুর’স !

হ্যাকারদের বানান ভুলে বাংলাদেশ ব্যাংকের টাকা রক্ষা পাওয়ার ঘটনাকে পুঁজি করে প্রচারিত একটি বিজ্ঞাপন সামাজিক মাধ্যমে ব্যাপক আলোচিত হচ্ছে।ইংরেজি শেখার গুরুত্ব বোঝাতে গিয়ে হ্যাকারদের ইংরেজিতে দুর্বলতা তুলে ধরে একটি কৌশলী বিজ্ঞাপন ছাপিয়েছে প্রচারণামুখী কোচিং সেন্টার সাইফুর’স।

বিজ্ঞাপনটিতে লেখা হয়েছে,‘ ইংলিশ-এর ভুলে বাংলাদেশ বাংলাদেশ ব্যাংকের ১৬০ কোটি ডলার হ্যাকারদের হাতছাড়া’।

তবে বিষয়টি কোনো অসাধু উপায়কে উৎসাহ দিতে নয় বরং ইংরেজির প্রতি গুরুত্ব দেয়ার পেশাগত জায়গা থেকেই বিজ্ঞাপনটি প্রচার করা হয়েছে বলে জানিয়েছে সাইফুর’র কর্তৃপক্ষ।

এমন নেতিবাচক বিষয় নিয়ে বিজ্ঞাপন কেনো এমন প্রশ্নের জবাবে সাইফুর’স-এর নির্বাহী প্রধান আনজাম আনসার বলেন,‘ আমরা একটি নেতিবাচক বিষয় দিয়ে ইতিবাচক প্রচারণা চালাতে চেয়েছি। এখানে কাউকে বিপথে উৎসাহিত করা হয়নি। আমরা বোঝাতে চেয়েছি পেশা জীবনে ভালো করতে হলে অবশ্যই ইংরেজিতে দক্ষ হতে হবে’।

তবে চাঞ্চল্যকর ঘটনাকে পুঁজি করে সাইফুর’স-এর এমন বিজ্ঞাপন নতুন নয় বলে জানান প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী। তিনি জানান,‘ এর আগে ড. ইউনুস ও টেলিনর কোম্পানির মধ্যে ইংরেজি নিয়ে ভুলবোঝাবুঝি নিয়েও একটি বিজ্ঞাপন ছাপিয়ে ছিলো সাইফুর’স’।

গত ফেব্রুয়ারিতে বাংলাদেশ ব্যাংক থেকে ৮০০ কোটি ডলার লুটে নেয় হ্যাকাররা। প্রথম চারবার টাকা ট্রান্সফারে কোনো সমস্যাই হয়নি তাদের। তবে পঞ্চম বারে শ্রীলংকার ‘শালিকা ফাউন্ডেশন’ নামের এক এনজিও-তে টাকা পাঠাতে গিয়েই ধরা পড়ে যায় হ্যাকিংয়ের ঘটনা। হ্যাকাররা ‘ফাউন্ডেশন’ বানান ভুল লেখায় টাকা লেনদেন বন্ধ করে দেয়া হয়। বানান ভুলের কারণে এই ট্রান্সফারটি না আটকালে অন্তত ১ বিলিয়ন ডলার মানে বাংলাদেশী টাকায় প্রায় ৮ হাজার কোটি টাকা ছিনিয়ে নিতে পারতো হ্যাকাররা।