মেইন ম্যেনু

১১ বছরের কিশোরীর ব্যতিক্রমী এক আবিষ্কার!

১১ বছর বয়সী কিশোরীর ব্যতিক্রমী এক আবিষ্কার, যা শুনলে অবাক হওয়ার কথা। আপনি চাইলেই কিনে নিতে পারবেন নিরাপদ পাসওয়ার্ড। তার এ আবিষ্কারে হ্যাক হয়ে যাওয়ার ভয় হয়তো এবার কেটে গেল। ভারতীয় মেয়েটি এরই মধ্যে এমন কিছু আবিষ্কার করে ফেলেছে যা আপনার স্বস্তির কারণ হবে।

পাশা রোলস ব্যবহার করে ক্রিপ্টোগ্রাফিকালি নিরাপদ পাসওয়ার্ড বিক্রি করছে ভারতীয় মেয়েটি। মিরা মোদি নামের ছোট্ট এই মেয়েটি এখন নিউইয়র্ক শহরে ষষ্ঠ গ্রেডে পড়াশোনা করছে। এরই মধ্যে তার একটি ওয়েবসাইট আছে যেটা ছয়টি শব্দের ডাইসওয়্যার পাসফ্রেজ (কয়েকটি শব্দের পাসওয়ার্ড) দিয়ে সুরক্ষিত। ডাইসওয়্যার প্রায় দশক পুরনো একটি নিয়ম, যেটা পাসওয়ার্ডের সঙ্গে ব্যবহৃত হয়।

এর ফলে পাসওয়ার্ডের জন্য একটি পাশা যেন ক্রমাগত ঘুরতে থাকে এবং একটার পর একটা শব্দ দেখাতে থাকে- সেগুলোর ইংরেজি শব্দের সঙ্গে বেশ মিল থাকে। শব্দগুলো অসংবেদক বন্ধনে বাঁধা থাকে এবং ক্রমাগত বদলাতেই থাকে। এর ফলে সেই পাসওয়ার্ড ভাঙাটা খুব কঠিন অন্তর্জালের চোরদের জন্য।

মিরার মতে, পুরো প্রক্রিয়াটিতে আপনি এমন একটি পাসওয়ার্ড বানাতে পারবেন যেটা কিনা খুবই নিরাপদ। আমার বন্ধুরা হয়তো বিষয়টি বুঝতে পারছে না, কিন্তু কাজটি খুবই মজার।

মিরার মা জুলিয়া আগউইন পেশায় একজন সাংবাদিক। তিনিই মূলত নিজের গবেষণা গ্রন্থের জন্য মেয়েকে ডাইসওয়্যার পাসফ্রেজের কাজটি করতে বলেন। এরপর মিরা নিজে নিজেই সেটাকে ছোট্ট একটা ব্যবসা হিসেবে গ্রহণ করে।