মেইন ম্যেনু

১৫ বছরের মধ্যে বিশ্বের দারিদ্র্য দূর করা সম্ভব: বিশ্ব ব্যাংক

বিশ্বের দারিদ্র্য দূর করা সম্ভব। কেননা যেসব কারণে দারিদ্র্য বাড়ছে তার বিরুদ্ধে বিশ্বের বিভিন্ন দেশ যদি কঠিন সিদ্ধান্ত নেয় তাহলে আগামী ১৫ বছরের মধ্যে বিশ্ব দারিদ্র্য দূর করা সম্ভব। শুক্রবার ঘানা পরিদর্শনকালে এমনটাই জানিয়েছেন ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম।

প্রত্যেক দেশ যদি তাদের জনগণের পেছনে বিনিয়োগ করে এবং বীমা প্রদান করে তবে দারিদ্র্য ফিরে আসতে পারবে না বলে জানিয়েছেন প্রেসিডেন্ট কিম। আর্ন্তজাতিক দারিদ্র্য দূরীকরণ দিবস পালনের সময় রাজধানী আকরাতে তিনি এ বক্তব্য দিয়েছেন বলে জানা গেছে।

কিম জানিয়েছেন, বিশ্বের মানুষের জীবন-যাত্রার উন্নয়ন চায় ওয়ার্ল্ড ব্যাংক। এক্ষেত্রে তাদের দুটি উদ্দেশ্য রয়েছে। একটি হলো ২০৩০ সালের মধ্যে দারিদ্র্য দূর করা এবং অন্যটি হলো উন্নয়নশীল দেশের ৪০ ভাগের কম মানুষের মধ্যে সমৃদ্ধি ভাগ করে দেওয়া।

তবে তিনি জানিয়েছেন, ২০৩০ সালের মধ্যে দারিদ্র্য দূরীকরণ খুব কঠিন একটা বিষয়। বিশেষ করে বিশ্বজুড়ে নিম্ন অর্থনৈতিক প্রবৃদ্ধি, নিম্ন পণ্যমূল্য এবং সুদের হারের ক্রমবৃদ্ধির এই সময়ে এটা সত্যিই খুব কঠিন বলে মনে করেন তিনি। এছাড়া অনেক দেশের উন্নয়ন একটি বিশাল জনগোষ্ঠী বৃদ্ধির কারনে প্রতিযোগীতাপূর্ণ হয়ে উঠেছে।

কিম আরো জানিয়েছেন, দারিদ্র্য দূরীকরণে বৈশ্বিক স্বচ্ছতাকে অবৈধ অর্থ প্রবণতার প্রবাহের সঙ্গে যুদ্ধ করতে হবে। উচ্চ পর্যায়ে বক্তৃতায় অংশগ্রহণ এবং আফ্রিকায় দারিদ্র্য সম্পর্কে একটি প্রতিবেদনের ঘোষণা দিতেই কিম ঘানা পরিদর্শন করছেন বলে জানিয়েছে ওয়ার্ল্ড ব্যাংক।

ঘানায় কিমের পরিদর্শনকালে তার সঙ্গে বৈঠক করেছেন দেশটির প্রেসিডেন্ট জন দ্রামানি মাহামা। তিনি জানিয়েছেন, দারিদ্র্য দূরীকরণে আফ্রিকার লোকজনের জন্য কৃষির উন্নয়ন, কর্মসংস্থান তৈরি এবং খাদ্য সংস্থানের প্রয়োজন।