মেইন ম্যেনু

১৫ হাজার বছর আগে জন্ম হয়েছিল কুকুরের

ইউরোপ, পূর্ব সাইবেরিয়া এবং দক্ষিণ চীন থেকে একটি গবেষণা থেকে বলা হচ্ছে কুকুরদের পূর্বপুরুষ হল নেকড়ে। কর্নেল ইউনিভার্সিটির লুরা এম শ্যানন ও অ্যাডম আর বয়কোসহ আরও কয়েকজন আন্তর্জাতিক গবেষক মিলে গবেষণা কর্মটি পরিচালনা করেন। তারা পোষা কুকুর, রাস্তা এবং গ্রামের কুকুরদের জন্ম বৃত্তান্ত নিয়ে গবেষণা চালান।

১৬১ রকমের প্রজাতির ৪ হাজার ৫০০টি কুকুর এবং ৩৮টি দেশের ৫৪৯টি গ্রাম থেকে কুকুর নিয়ে গবেষণা চালিয়ে ৩ রকমের ডিএনএ পান গবেষকরা। এই ডিএনএ গুলোর মাধ্যমে জানা যায় মধ্য এশিয়া, নেপাল এবং মঙ্গোলিয়া থেকে উৎপত্তি হয়েছিল এখনকার কুকুরদের। আনুমানিক, ১৫ হাজার বছর আগে পৃথিবীতে জন্ম হয়েছে কুকুরদের।

অক্সফোর্ড ইউনিভার্সিটির গ্রেগার ল্যারসন ডিএনএ গুলো নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালান। ক্রোমোজোম থেকে পাওয়া ডিএনএ পরীক্ষার পর দেখা যায়, ‘Y’ ক্রোমোজোমটি পাওয়া গেছে ছেলেদের মধ্যে। নিউক্লিয়াসের বাইরের সেলুলার এনার্জিটি পাওয়া গেছে মাইথোকন্ড্রিয়া থেকে। যা সাধারণত দেখতে পাওয়া গেছে মেয়ে কুকুরদের মধ্যে।

গবেষণা চালানকালীন অভিজ্ঞতা নিয়ে গবেষকরা জানান, প্রত্যেকের অভিজ্ঞতাই ছিল অসাধারণ। ‘পুয়েরতো রিকো’ নামের একটি জেলে গ্রামে গিয়ে তারা জানতে পারেন, সেই গ্রামের কুকুরেরা নাকি মাছ খায়, মাংস একদমই খায় না।