মেইন ম্যেনু

১৬ হাজার ৬০৩ প্রধান শিক্ষকের পদ শূন্য

দেশে বর্তমানে প্রাথমিক বিদ্যালয়গুলোতে ১৬ হাজার ৬০৩টি প্রধান শিক্ষকের পদ শূন্য রয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার। সোমবার জাতীয় সংসদে আ খ ম জাহাঙ্গীর হোসাইনের টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, বাংলাদেশে প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষকের পদ ৬০ হাজার ৬৯৫টি। এর মধ্যে সরকারি ৩৭ হাজার ৬৭৭টি এবং জাতীয়করণ বিদ্যালয়ে ২৩ হাজার ১৮টি প্রধান শিক্ষকের পদ রয়েছে। বর্তমানে প্রাথমিক বিদ্যালয়গুলোর মধ্যে প্রধান শিক্ষক পদে ১৬ হাজার ৬০৩টি পদ শূন্য রয়েছে। এর মধ্যে সরকারি ৮ হাজার ৩৪৮টি এবং জাতীয়করণ বিদ্যালয়ে ৮ হাজার ২৫৫টি।

তিনি বলেন, সহকারী শিক্ষকের পদ ৩ লাখ ১৯ হাজার ৮৫১টি। এর মধ্যে সরকারি ২ লাখ ২৮ হাজার ১৫১টি এবং জাতীয়করণ বিদ্যালয়ে ৯১ হাজার ৭০০টি রয়েছে। সহকারী শিক্ষকের ৪৪ হাজার ৯৫টি পদ শূন্য রয়েছে। এর মধ্যে সরকারি ২৩ হাজার ৬৬৯টি ও জাতীয়করণ বিদ্যালয়ে ২০ হাজার ৪২৬টি।

সংরক্ষিত নারী আসনের লুৎফা তাহেরের এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানান, জাতীয় বিশ্ববিদ্যালয়ে সংরক্ষতি রেকর্ড পর্যালোচনা করে দেখা গেছে, ২০০১ থেকে ২০০৬ পর্যন্ত সময়ে নিয়মিত নিয়োগপ্রাপ্ত মুক্তিযোদ্ধা পরিবারের কোনো সন্তান জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে চাকরিচ্যুত হননি।

এছাড়া ১৯৯২ সালে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে ২০০১ সালের আগ পর্যন্ত মুক্তিযোদ্ধা কোটায় কেউ নিয়োগ পায়নি। তবে বর্তমান সরকারের সময়ে প্রতিষ্ঠানটিতে নিয়োগের ক্ষেত্রে মুক্তিযোদ্ধা কোটা অনুসরণ করা হচ্ছে বলেও জানান শিক্ষমন্ত্রী।