মেইন ম্যেনু

২য় বিশ্বযুদ্ধের সময় হারানো দুই জমজ ভাই একত্রিত হলো ৭০ বছর পর

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হারিয়ে গিয়েছিলেন দুই জমজ ভাই। ৬৯ বছর বয়সে এসে তারা আবার একত্রিত হলেন। কিন্তু এরই মধ্যে কেটে গেছে প্রায় ৭০টি বছর।

১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ওই জমজ ভাইয়ের মাকে জার্মানির একটি বাধ্যতামূলক শ্রমশিবিরে আটকে রাখা হয়। সেখানেই জন্ম হয় তাদের।

মা অসুস্থ হওয়ার কারণে তিনি তাদেরকে দেখাশুনা করতে পারতেন না। ফলে পোল্যান্ডের রেড ক্রসের সহায়তায় তাদের দুইজনকে নিয়ে যাওয়া হয় তাদের মায়ের দেশ পোল্যান্ডে। সেখানেই আলাদাভাবে লালিত পালিত হন তারা।

এদের একজনের নাম জর্জ স্ক্রিজিনেকি অন্যজনের নাম লুসিয়ান পোজনানস্কি। অনেক বছর পর্যন্ত তাদের একজন জানতো না যে অপরজন বেঁচে আছে। ১৯৬০ সালে আমেরিকায় বাস করে আসা জর্জ তার ভাইকে খুঁজে বের করার চেষ্টা করে ব্যর্থ হয়।

তবে অবশেষে তার প্রচেষ্টা সফল হয়। গত বছর পুনরায় মিলিত হয় দুই ভাই। লুসিয়ান তার অনুভূতি জানাতে গিয়ে বলে, ‘আমার হৃদয়ে সব সময় একটা অনুভূতি কাজ করতো যে আমার একটা জমজ ভাই আছে।’

তারা জানায়, ‘আমরা দুইজন একজন অপরজন সম্পর্কে কিছুই জানতাম না। কারণ আমরা যে পরিবারগুলোতে বেড়ে উঠেছি তারা আমাদেরকে এ সম্পর্কে কিছুই বলেনি।’ সূত্র: বিবিসি, মিরর