মেইন ম্যেনু

২০১৬ সালে সড়ক দুর্ঘটনায় নিহত ৪১৪৪

২০১৬ সালে সারা দেশে সড়ক দুর্ঘটনায় ৪ হাজার ১৪৪ জন নিহত ও ৫ হাজার ২৫৫ জন আহত হয়েছে।রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে ২০১৬ সালের সড়ক দুর্ঘটনার পরিসংখ্যান প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। এই পরিসংখ্যান গণমাধ্যমে প্রকাশিত তথ্য ও নিরাপদ সড়ক চাইয়ের (নিসচা) শাখা সংগঠনগুলোর তথ্যের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।

পরিসংখ্যান প্রতিবেদন উপস্থাপন করেন নিরাপদ সড়ক চাইয়ের (নিসচা) চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

লিখিত বক্তব্যে তিনি বলেন, ২০১৬ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত মোট দুর্ঘটনার সংখ্যা ২ হাজার ৩১৬টি। ২০১৫ সালের তুলনায় এ সংখ্যা ৩১০টি কম।

২০১৫ সালে সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা ছিল ৫ হাজার ৩ জন। অপরদিকে ২০১৬ সালে ৪ হাজার ১৪৪ জন নিহত হয়েছে। ২০১৫ সালের তুলনায় ২০১৬ সালে সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা ১৭ দশমিক ১৬ শতাংশ কমেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

সড়ক দুর্ঘটনা কমে আসার কারণ প্রসঙ্গে প্রতিবেদনে বলা হয়, সরকারি কার্যক্রম জোরদার, নিসচা, বিআরটিএর নিয়মিত গাড়ি চালকদের সচেতনতা বৃদ্ধি প্রশিক্ষণের ব্যবস্থা ও সড়ক দুর্ঘটনা রোধে জনসচেতনতা কার্যক্রম গণমাধ্যমে ব্যাপকভাবে প্রচারের ফলে সড়ক দুর্ঘটনা কমেছে।

প্রধানমন্ত্রী ও যোগাযোগমন্ত্রীর আন্তরিক প্রচেষ্টা এবং সবার সহযোগিতায় ২০২০ সালের মধ্যে ৫০ শতাংশ সড়ক দুর্ঘটনা কমিয়ে আনা সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

সংবাদ সম্মেলনে নিরাপদ সড়ক চাইয়ের মহাসচিব শামীম আলম, যুগ্ম সম্পাদক সাদেক হোসেন বাবুল, আন্তর্জাতিক সম্পাদক মিরাজুল মঈন জয় প্রমুখ ছিলেন।