মেইন ম্যেনু

২০২০-এর মধ্যে ভারত দখল করবে আইএস

২০২০ সালের মধ্যে ভারতসহ বিশ্বের বিস্তীর্ণ অংশ নিজেদের দখলে আনবে ইসলামিক স্টেট। প্রকাশ্যে এই কথা ঘোষণা করার পরই বিশ্ব জুড়ে শোরগোল পড়ে গিয়েছে। একই সঙ্গে কোন কোন এলাকা তারা দখল করবে ইতিমধ্যে তা-ও ছকে ফেলেছে তারা। খবর আনন্দবাজার।

আইএস সম্প্রতি একটি মানচিত্র প্রকাশ করেছে। সেখানে দেখানো হয়েছে পশ্চিমে স্পেন থেকে পূর্বে চিন পর্যন্ত তারা নিজেদের দখলে আনবে। ওই বিস্তীর্ণ অঞ্চলের মধ্যে রয়েছে ভারতীয় উপমহাদেশ, মধ্য এশিয়া, উত্তর আফ্রিকা এবং ইউরোপের একাংশ। এখানেই শেষ নয়, মানচিত্রে ওই জায়গাগুলির ইতিমধ্যেই তারা নামকরণ করে ফেলেছে তারা। সেখানে

ভারতীয় উপমহাদেশের নামকরণ করা হয়েছে ‘খুরাসান’। স্পেন, পর্তুগাল ও ফ্রান্সের একত্রে নাম দেওয়া হয়েছে ‘আন্দালুস’।

আইএস-এর এই পরিকল্পনা কি বাস্তবায়িত হওয়ার সম্ভাবনা রয়েছে? এ নিয়ে যাঁরা সংশয় প্রকাশ করেছেন তাঁদের জন্যও উত্তর এসেছে অন্য একটি মহল থেকে। ২০ বছের আগেই সাতটি পরিকল্পনার কথা ঘোষণা করেছিল আইএস-এর প্রতিষ্ঠাতা মাসাব-আল-জারকাউই।

প্রথমত, ২০০০-’০৩-এর মধ্যে আমেরিকা ‘ইসলামিক ওয়ার্লড’-এর বিরুদ্ধে লড়াইয়ে নামবে।

দ্বিতীয়ত, ২০১০-’১৩-র মধ্যে আরব দেশগুলিতে গণঅভ্যুত্থান হবে।

তৃতীয়ত, বিশ্বের বেশির ভাগ অংশ চলে আসবে এই জঙ্গিগোষ্ঠীর দখলে।

প্রথম দু’টি ইতিমধ্যেই মিলে গিয়েছে। তৃতীয় পরিকল্পনা বাস্তাবায়িত কি সম্ভব, এখন তা নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছে। তাদের আরও ঘোষণা, যদি তারা তৃতীয় লক্ষ্যটি পূরণ করতে পারে তা হলে বিশ্বের বাকি অংশও নিজেদের দখলে আনতে চেষ্টা করবে। ইতিমধ্যেই আমেরিকা ও রাশিয়া-সহ ৬০টি দেশ আইএস-এর বিরুদ্ধে জোটবদ্ধ হয়েছে।