মেইন ম্যেনু

২১ হাজার মাইল হেঁটে যা শিখবে পল

পল স্যালোপেক একজন পদব্রজে ভ্রমণকারী। তিনি সারা বিশ্ব হেঁটে বেড়াচ্ছেন। আগামী ছয় থেকে সাত বছর তিনি হেঁটেই বেড়াবেন বলে পরিকল্পনা করেছেন। এ হাঁটার ফলে তিনি যা শিখবেন সম্প্রতি তার একটি ধারণা প্রকাশ করেছেন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ন্যাশনাল জিওগ্রাফিক।

একটি প্রকল্পের আওতায় হেঁটে হেঁটে নানা স্থান ভ্রমণ করছেন পল। এটি মূলত একটি প্রাচীন ইতিহাসের পুনরাবৃত্তি। বিভিন্ন বৈজ্ঞানিক গবেষণায় জানা গেছে, আফ্রিকাতেই উৎপত্তি হয়েছে আধুনিক মানুষের। পরবর্তীতে তারা সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। আফ্রিকা থেকে আধুনিক মানুষ যেভাবে বের হয়ে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে, ঠিক সে পথ দিয়েই বিভিন্ন স্থানে হেঁটে যাবেন পল। পদব্রজে এসব স্থান দিয়ে যাওয়ার সময় পল অধিবাসীদের পর্যবেক্ষণ করবেন এবং তাদের সঙ্গে মতবিনিময় করবেন।

এছাড়া তিনি তাদের কাহিনীও লিপিবদ্ধ করবেন। এ হাঁটা প্রকল্পের নাম তিনি দিয়েছেন ‘আউট অব ইডেনওয়াক’। মার্কিন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করলেও মেক্সিকোতে বড় হয়েছেন পুলিৎজার বিজয়ী পল। তিনি সাংবাদিক হিসেবে কাজ করেছেন আফ্রিকা, মধ্যপ্রাচ্য, মধ্য এশিয়া ও ল্যাটিন আমেরিকাতে। বিশাল এলাকা পায়ে হেঁটে চলার পথে পল গ্রামবাসী, ব্যবসায়ী, কৃষক ও মৎস্যজীবীদের নিয়ে লিখবেন। এ বিষয়ে তিনি বলেন, ‘হাঁটার সময় আমি সব সময় মানুষের সঙ্গে মিশব। আমি তাদের অভিনন্দন জানাব।

আমি অপরিচিত মানুষদের সঙ্গে কথা বলব। এভাবে আমি সব স্থানকে আমার বাড়ি বানাব।’ পদব্রজে ভ্রমণের সময় তিনি আবহাওয়া পরিবর্তন থেকে শুরু করে আধুনিক প্রযুক্তির ব্যবহার পর্যন্ত নানা বিষয়ে সংশ্লিষ্ট থাকবেন। তিনি বড় আকারের মাইগ্রেশন ও সংস্কৃতি রক্ষার বিষয়েও নানা বিষয় জানবেন, দেখবেন ও লিখবেন।