মেইন ম্যেনু

২৩তম স্বর্ণ জিতে অলিম্পিককে বিদায় ফেলপসের

অলিম্পিকে নিজের শেষটা স্মরণীয়ই করে রাখলেন যুক্তরাষ্ট্রের কিংবদন্তি সাঁতারু মাইকেল ফেলপস। ২৩তম স্বর্ণপদক নিয়েই বিদায় নিলেন অলিম্পিক থেকে। ছেলেদের ৪*১০০ মিটার মিডলে রিলেতে সোনা জিতেছেন ফেলপস।

ক্যারিয়ারের শেষে এসেও সফলতার মুখই দেখেছেন ফেলপস। রিও অলিম্পিকের ৮ম দিন রবিবার বাংলাদেশ সময় সকালে ৪*১০০ মিটার মিডলে রিলের তৃতীয় লেগে তিনি যখন পুলে নামলেন তখন ব্রিটেনই এগিয়ে ছিল। তবে এতে খুব একটা চিন্তিত ছিলেন না আত্মবিশ্বাসী ফেলপস। আর তৃতীয় লেগ শেষে যুক্তরাষ্ট্রকে এগিয়েই নিলেন তিনি।

শেষ লেগে নাথান আদ্রিয়ানের কাজ ছিল শুধু এই সুবিধাটুকু ধরে রাখা। আর এটা উনি বেশ ভালভোবেই করেছেন। যার ফলে কিংবদন্তি ফেলপসের শেষটাও স্বর্ণপদক দিয়েই হল। তিনি ২৩তম স্বর্ণপদকটি জিতে বিদায় নিলেন অলিম্পিক থেকে।
এই ইভেন্টটিতে দ্বিতীয় হয়ে রূপা জিতেছে ইংল্যান্ড এবং ব্রোঞ্জ জিতেছে অস্ট্রেলিয়া।

৩১ বছর বয়সি ফেলপস মোট ২৮টি পদক নিয়ে অলিম্পিকের ক্যারিয়ার শেষ করলেন। এর মধ্যে ২৩টি সোনা, ৩টি রূপ ও ২টি ব্রোঞ্জ রয়েছে। রিওতে নিজের প্রথম ইভেন্টগুলোতে সোনা জিতলেও তার সবচেয়ে প্রিয় ইভেন্ট ১০০ মিটার বাটারফ্লাইতেই স্বর্ণপদকটি হাতছাড়া হয়েছে তার। ওই ইভেন্টটিতে তিনি পেয়েছেন রৌপ্যপদক। আর এবার ৪*১০০ মিটার মিডলে রিলেতে স্বর্ণপদক পেয়ে শেষ করলেন অলিম্পিকের সফর।