মেইন ম্যেনু

২৪ বছর পর ব্রাজিলকে হারাল কলম্বিয়া

পরিসংখ্যানে এগিয়ে ছিল ব্রাজিল। ২৭ বারের মুখোমুখি লড়াইয়ে ১৭ বারই ব্রাজিল জিতেছে। দুবার জিতেছে কলম্বিয়া। গেল বিশ্বকাপে এবং পরবর্তী এক প্রীতি ম্যাচেও জিতেছে ব্রাজিল। এককথায় বলতে গেলে কলম্বিয়ার বিপক্ষে ব্রাজিলের জয়জয়কার।

কিন্তু পরিসংখ্যানে এগিয়ে থাকলে চলে না। মাঠের পারফরম্যান্সেও এগিয়ে থাকতে হয়। বৃহস্পতিবার সেটা পারেনি ব্রাজিল। সে কারণে কোপা আমেরিকার গ্রুপ পর্বের ম্যাচে কলম্বিয়ার কাছে ১-০ গোলে হেরেছে সেলেসাওরা।

এই হারের মধ্য দিয়ে কার্লোস দুঙ্গার টানা ১২ ম্যাচে জয় তুলে নেওয়ার স্বপ্ন ভেঙে চুরমার হয়ে গেল। পাশাপাশি ২৪ বছর পর কলম্বিয়ার কাছে হার মানল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ব্রাজিলের বিপক্ষে কলম্বিয়ার সবশেষ জয়টি ছিল ১৯৯১ সালে।

এই হার যেনতেন হার নয়। এই হারের ফলে ‘সি’ গ্রুপের পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থানে নেমে গেছে ব্রাজিল। পাশাপাশি নেইমার দুটো হলুদ কার্ড (আগের ম্যাচে একটি ও আজ একটি) পেয়ে গ্রুপ পর্বের শেষ ম্যাচে নিষিদ্ধ হয়েছেন। তার ওপর শেষ মুহূর্তে কলম্বিয়ার বাক্কার সঙ্গে বাগ্‌বিতণ্ডায় জড়িয়ে লাল কার্ড পেয়েছেন। এখন শুধু শেষ ম্যাচ নয়, আরো শাস্তি পেতে পারেন নেইমার!

বৃহস্পতিবার কলম্বিয়ার বিপক্ষে বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল ব্রাজিল। কিন্তু আর কোনো দিক দিয়েই এগিয়ে ছিল না তারা। পেরুর বিপক্ষে যে পারফরম্যান্স দেখিয়েছিল সেলেসাওরা, আজ তার চেয়ে অনেক দুর্বল খেলা খেলেছে। বিশেষ করে নেইমার ছিলেন অনুজ্জ্বল। সেই সঙ্গে তার আচরণগত সমস্যা সবার চোখে পড়েছে।

প্রথমার্ধে কলম্বিয়া যেখানে একের পর এক আক্রমণ শানিয়ে ব্রাজিলের রক্ষণদুর্গকে ব্যতিব্যস্ত করে তুলেছে, ব্রাজিল সেখানে প্রতিপক্ষের ডি বক্সের মধ্যেই বল নিয়ে যেতে পারেনি। ব্রাজিলের খেলা ছিল অনেকটাই ছন্নছাড়া। সেই সুযোগ কাজে লাগিয়ে ম্যাচের ৩৬ মিনিটে এগিয়ে যায় কলম্বিয়া। ফ্রি কিক থেকে পাওয়া বলে জটলার মধ্যে জোরালো শটে বল জালে জড়ান কলম্বিয়ার জেইসন মুরিলো।

তার এই গোলটি বাদবাকি সময়ে আর শোধ দিতে পারেনি কার্লোস দুঙ্গার শিষ্যরা। এই হারের ফলে শেষ ম্যাচে জয় পাওয়া জরুরি হয়ে দেখা দিয়েছে ব্রাজিলের জন্য। ভেনেজুয়েলার বিপক্ষে ওই ম্যাচে যদি জয় না পায় তাহলে হয়তো কোপা আমেরিকা থেকে ছিটকে যেতে পারে ব্রাজিল!

পয়েন্ট টেবিল
দল             ম্যাচ    জয়    হার    ড্র    গোল ব্যবধান    পয়েন্ট
ভেনেজুয়েলা    ১        ১     ০      ০        ১             ৩
ব্রাজিল          ২        ১     ১      ০        ০             ৩
কলম্বিয়া        ২        ১     ১      ০        ০             ৩
পেরু            ১        ০     ১      ০        -১            ০