মেইন ম্যেনু

২৫ বছর পর ইডেন গার্ডেনে খেলবে বাংলাদেশ

১৯৯০ সাল থেকে গত ২৫ বছরে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল মাত্র ৮ টি ওয়ানডে ম্যাচ খেলেছে ভারতে। সেখানে কলকাতার বিশ্বখ্যাত ইডেন গার্ডেনে তারা খেলার সুযোগ পেয়েছে মাত্র একটি ম্যাচে। ১৯৯০ সালের ৩১ ডিসেম্বরে শ্রীলঙ্কার বিরুদ্ধে সেই ম্যাচটা ছিল এশিয়া কাপের।

ম্যাচটাতে বাংলাদেশ হেরেছিল ৭১ রানের বড় ব্যবধানে। তবে, প্রাপ্তি ছিল ইডেনে ম্যাচ খেলার সুযোগটা। এই ২৫ বছরে বাংলাদেশ ক্রিকেট অনেক এগিয়েছে। কিন্তু, কখনওই আবারও ইডেনে খেলার সুযোগ হয়নি মাশরাফি-মুশফিকরা।

তবে, চাইলে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে এই সুযোগটা পেয়ে যেতে পারেন তারা। টি-টোয়েন্টি বিশ্বকাপে ধর্মশালার পরীক্ষায় পাস করে গ্রুপ রাউন্ডের বাধা টপকালেই তারা সুপার টেনে আগামী ১৬ মার্চ নিজেদের প্রথম ম্যাচটি খেলার সুযোগ পাবেন স্বপ্নের ভেন্যু ইডেন গার্ডেনে। সেখানে বাংলাদেশের প্রতিপক্ষ হবে পাকিস্তান।

ইডেনে খেলার স্বপ্ন পূরন করবে বাংলাদেশ দল, এমটাই আশা করছেন জাতীয় দলের সাবেক ক্রিকেটার ও বর্তমানে ধারাভাষ্যকরা আতহার আলি খান। কলকাতার আনন্দবাজার পত্রিকাকে তিনি বলেন, ‘২০১৫ সালে বাংলাদেশ সত্যিই ইয়ার অব দ্য টাইগার্স। তাই ফর্মের ধারাবাহিকতা রেখে ইডেনে বাংলাদেশকে দেখা যাবে, এমনটাই আশা করছি।’