মেইন ম্যেনু

২ কোটি টাকা দামের জার্সি!

একটি জার্সির দাম ২ কোটি ১৪ লাখ ৪৬ হাজার ৬৬৪ টাকা। প্রথমে মনে হতে পারে বাড়াবাড়ি। তবে সেটা হয় যদি ১১০ বছরের পুরোনো জার্সি, তাহলে হয়তো বিষয়টি অস্বাভাবিক কিছু নয়। হ্যাঁ, তেমনটাই ঘটেছে।

১৯০৫ সালে এক ম্যাচের সময় ওয়েলসের অধিনায়ক গৌয়িন নিকোলসকে জার্সিটি দিয়েছিলেন নিউজিল্যান্ডের অধিনায়ক ডেভিড গালাহার। নিকোলস জার্সিটি লন্ড্রিতে দেন। সেখান থেকে জার্সিটি চলে যায় থমাস মাহোনির কাছে। তার পরিবার সেই সময় থেকে জার্সিটি সযত্নে রেখে দেয়।

গেল শুক্রবার জার্সিটি তাদের কাছ থেকে ওয়েলসের কার্ডিফে অবস্থিত ডেভিড রজার্স জোন্স অ্যান্ড কোংয়ের কাছে যায়। তারা সেটা নিলামে তোলে। ধারণা করা হয়েছিল, জার্সিটি বড়জোর ২০ থেকে ৪০ হাজার পাউন্ডে বিক্রি হবে। কিন্তু মাত্র ১০ মিনিটের মধ্যে জার্সিটির দাম ওঠে ১ লাখ ৮০ হাজার পাউন্ড (২ কোটি ১৪ লাখ ৪৬ হাজার ৬৬৪ টাকা)।

index

ডেভিড গালাহার

ডেভিড রজার্স জোন্স অ্যান্ড কোংয়ের পক্ষ থেকে এ বিষয়ে বলা হয়, ‘আমরা সত্যিই বিস্মিত। ৩৫ হাজার পাউন্ড দিয়ে নিলাম শুরু হয়। মাত্র ১০ মিনিট নিলাম হয়। এর মধ্যে এটা কেবল বাড়তেই থাকে, বাড়তেই থাকে। আমরা আশা করেছিলাম আগের জার্সি বিক্রির রেকর্ডটি (২২ হাজার পাউন্ড) ভাঙতে পারব এবং সেটাই হয়েছে।’

নিউজিল্যান্ডের অধিনায়ক ডেভিড গালাহার ১৯১৭ সালে প্রথম বিশ্বযুদ্ধে অংশ নেন। কিন্তু যুদ্ধে তিনি বেলজিয়ামে মারা যান। তার ব্রোঞ্জের তৈরি মূর্তি নিউজিল্যান্ডের রাগবি ইডেন পার্কে ২০১১ সালে রাখা হয়।

তথ্যসূত্র : বিবিসি