মেইন ম্যেনু

৩০ অক্টোবরের মধ্যে হজযাত্রীর হিসাব দিতে এজেন্সিগুলোকে নির্দেশ

বেসরকারি হজ এজেন্সিগুলোর কাছে হজযাত্রীর হিসাব চেয়েছে ধর্ম মন্ত্রণালয়। আগামী ৩০ অক্টোবরের মধ্যে কোন এজেন্সি থেকে কতজন হজে গিয়েছিলেন এবং নির্ধারিত সময়ে কতজন ফিরে এসেছেন তাদের বিস্তারিত তথ্য আশকোনা হজ অফিসে জমা দিতে বলা হয়েছে।

ঢাকা হজ অফিসের সহকারী পরিচালক আবদুল মালেক জানান, চলতি বছর সরকারি ও বেসরকারি উভয় ব্যবস্থাপনায় এক লাখ এক হাজার ৭৫৮ জন পবিত্র হজ পালন করেছেন। এর মধ্যে বেসরকারি ব্যবস্থাপনায় ৪৮৩ হজ এজেন্সির মাধ্যমে প্রেরিত হজযাত্রীর সংখ্যা ৯৬ হাজারেরও বেশি।

তিনি আরো জানান, প্রতি হজ এজেন্সিকে হজ লাইসেন্স নাম্বার, হজ এজেন্সির নাম, প্রাপ্ত ও অপ্রাপ্ত বয়স্ক জমাকৃত মুয়াল্লেম ফির সংখ্যা, সৌদি আরব থেকে সংগৃহীত বারকোডের মোট সংখ্যা, মোট প্রেরিত হজযাত্রীর সংখ্যা (প্রাপ্ত, অপ্রাপ্ত বয়স্ক ও শিশু), ব্যর্থ হজযাত্রীর সংখ্যা ও ফেরত আসা হজযাত্রীর সংখ্যা উল্লেখ করতে হবে।

সোমবার মক্কা হজ অফিসের কনসাল (হজ) এবং হজ আইটি দলের সদস্যরা সৌদি আরবের ই-হজ বাস্তবায়নকারী প্রতিষ্ঠান সিজেল টেকনোলজিস লিমিটেডের সঙ্গে আজ (মঙ্গলবার) একটি বিশেষ আলোচনা সভায় বসেন। সভায় হজ ব্যবস্থাপনা বিষয়ে আলোচনা হয়।

সোমবার পর্যন্ত হজ পালন শেষে মোট ৩৫ সহস্রাধিক হাজি দেশে ফিরেছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৪২টি ও সৌদি এয়ারলাইন্সের ৬২ ফ্লাইটে তারা দেশে ফেরেন।

সোমবার পর্যন্ত সৌদি আরবে মোট ৬৬ বাংলাদেশ হজযাত্রী ইন্তেকাল করেছেন। তাদের মধ্যে ৪৯ পুরুষ ও ১৭ নারী রয়েছেন।