মেইন ম্যেনু

৩০ নভেম্বর ঢাকায় আসছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী

আগামী ৩০ নভেম্বর দুই দিনের জন্য বাংলাদেশ সফরে আসছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর। মঙ্গলবার দিবাগত রাতে টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে চীনের প্রেসিডেন্টের সফর ও তাদের অনুদানের বিষয়টি উল্লেখ করে বলা হয়, ভারতের প্রতিরক্ষামন্ত্রীর আসন্ন ঢাকা সফরে বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিপাক্ষিক প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষরিত হবে।

ভারতের সরকারি সূত্র উল্লেখ করে পত্রিকাটি জানায়, দুই দেশের মধ্যে একটি নতুন ধরনের প্রতিরক্ষা কাঠামো তৈরি করা হবে, যা দুই দেশের মধ্যে সৈন্য আদান-প্রদান, প্রযুক্তি সহায়তা, প্রশিক্ষণ এবং যৌথ সামরিক মহড়ার বিষয়গুলো গুরুত্ব পাবে।

সূত্র জানায়, আগামী ডিসেম্বরেই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের কথা রয়েছে। মনোহর পারিকরই এ যাবৎকালের প্রথম ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী হিসেবে বাংলাদেশ সফরে আসছেন।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে চীন থেকে বাংলাদেশের দুটি সাবমেরিন পাওয়ার বিষয়টি উল্লেখ করা হয়। বিষয়টিকে ঢাকা ও বেইজিংয়ের মধ্যে বড় ধরনের সামরিক সহযোগিতা বলে অভিহিত করা হয়।

উল্লেখ্য, এর আগে গত ১৪ অক্টোবর ২২ ঘণ্টার সফরে বাংলাদেশে আসেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। এ সময় বাংলাদেশ ও চীনের মধ্যে ২৭ ধরনের দ্বিপাক্ষিক চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।