মেইন ম্যেনু

৩০ বছর পর ফিরে এলো হারানো মানিব্যাগ

হারিয়ে যাওয়া কোন কিছু ফিরে পেলে কার না ভালো লাগে? আর তা যদি হয় ৩০ বছর আগে হারিয়া যাওয়া প্রিয় মানিব্যাগ- তবে ভালো লাগার পাশাপাশি খুলে যায় বিস্ময়কর স্মৃতির ঝাঁপি। গল্পের মতোই মনে হলেও যুক্তরাজ্যের এক কৃষক ফিরে পেলেন ৩০ বছর আগে হারিয়ে যাওয়া এক মানিব্যাগ।

ডেরেক গ্যাম্বল নামের এক কৃষক ট্রেনে যাতায়তের সময় হারিয়ে ফেলেন তার মানিব্যাগ। খুব বেশি টাকা ছিলনা- এক পাউন্ডের নোট, কিছু খুচরা পয়সা আর কাগজপত্র। হয়তো তাই, মানিব্যাগের দু:খ ভুলতে সময় লাগেনি তার। অবশ্য ৩০ বছর পরে মানিব্যাগ ফিরে পেয়ে আপ্লুত হয়ে পড়েন ৬০ বছরের বৃদ্ধ ডেরেক।

মিশেল মেসি নামের ট্রেন ড্রাইভার খুঁজে পান মানিব্যাগটি। কিন্তু স্পষ্ট ঠিকানা না থাকায় মালিকের কাছে ফিরিয়ে দিতে পারেননি তিনি। অবশেষে গোয়েন্দার সরনাপন্ন হন ৭০ বছর বয়সী সহৃদয় ড্রাইভার। কিন্তু এই ক’টি টাকার জন্য এতো উতলা হলেন তিনি? না- তা ভাষ্যমতে, ‘মানিব্যাগ কিন্তু শুধু টাকার সঙ্গে সম্পর্কিত নয়। অনেক স্মৃতিও জড়িয়ে থাকে। কিছু কাগজপত্রও ছিল, তার মধ্যে চিঠিও ছিল। আর তাই আমার মনে হয়েছে ম্যানিব্যাগটি ফিরিয়ে দেয়া উচিৎ।’

বিবিসির এক সাক্ষাৎকারে ডেরেক বলেন, ‘৩০ বছর পর মানিব্যাগটি ফিরে পেয়ে আমি হতবাক হয়ে গেছি। আমি ভুলেই গেছিলাম। আমি অবসর নিয়েছি, কিন্তু নর্থ নরফোকে আমার ছেলেকে খুঁজে বের করে মানিব্যাগটি ফিরিয়ে দিয়েছে। মানিব্যাগের সঙ্গে আমি ফিরে পেয়েছি আমার কিছু অমূল্য স্মৃতি।