মেইন ম্যেনু

৩০ মার্চ সিঙ্গাপুরে ফেসবুকের সঙ্গে বৈঠক

ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, আগামী ৩০ মার্চ সিঙ্গাপুরে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক হবে। সেখানে সাইবার ক্রাইম বন্ধে তাদের সহযোগিতা চাওয়াসহ ফেসবুক অ্যাকাউন্ট খুলতে ভেরিফিকেশন নীতিমালা কঠোরভাবে বাস্তবায়নের অনুরোধ জানানো হবে।

বৃহস্পতিবার বিকেলে সচিবালয়ে তার মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী তারানা হালিম বলেন, ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যমে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটে এমন বিষয়ের প্রতিকার কীভাবে করা যায় তা নিয়ে আলোচনা হবে। এ ব্যাপারে তাদের সহযোগিতা চাইব। তাছাড়া বাংলাদেশে তদন্ত চলছে এমন সব মামলার বিষয়েও তথ্য চাইব।

ফেসবুক কর্তৃপক্ষের কাছে বাংলাদেশের জন্য আলাদা ডেস্ক রাখার অনুরোধ জানানো হবে বলেও জানান তারানা হালিম।

তিনি বলেন, যেহেতু ফেসবুক সারা বিশ্বে এখন অন্যতম সামাজিক যোগাযোগ মাধ্যম হয়ে দাঁড়িয়েছে তাই বাংলাদেশসহ অন্যান্য দেশের জন্য যাতে আলাদা ডেস্ক রাখা হয় সেই অনুরোধ জানানো হবে। ডেস্ক রাখার উদ্দেশ্য হচ্ছে প্রত্যেক দেশ যাতে নিজেদের সংস্কৃতির ওপর ভিত্তি করে সমস্যার সমাধান করতে পারে।

বাংলাদেশ সরকারের আহ্বানে সাড়া না দিলে ফেসবুক বন্ধ করে দেওয়া হবে কিনা জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, সাড়া না দিলে আমরা ফেসবুক বন্ধ করব না। তবে আমাদের বিশ্বাস ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান করতে পারব।

এর আগে মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বিটিআরসিসহ সংশ্লিষ্টদের নিয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে আগামী ৩০ মার্চ সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে কী কী বিষয় নিয়ে আলোচনা হবে সেগুলো নির্ধারণ করা হয়।