মেইন ম্যেনু

৩ টি বিচিত্র উপায়ে বাড়িয়ে নিন স্মৃতিশক্তি!

আমাদের দৈনন্দিন শারীরিক সমস্যার মধ্যে অন্যতম হচ্ছে হুটহাট সবকিছু ভুলে যাওয়া। ছোটোখাটো জিনিস ভুলে যাওয়ার সমস্যাকে যতোটা সহজ ভাবা হয় বিষয়টি কিন্তু ততোটা সহজ নয়। কারণ এর থেকেই সমস্যার শুরু হয়। আর তাই স্মৃতিশক্তির এই বিষয়টিতে সতর্ক থেকে দ্রুত স্মৃতিশক্তি বাড়ানোর জন্য কাজ করা উচিত। আজকে কিছু বিচিত্র তবে দারুণ কার্যকরী উপায় জানিয়ে দিচ্ছি যা খুব সহজে আপনার স্মৃতিশক্তি উন্নয়নে কাজ করবে।

১) ঘাসের ঘ্রাণ নিন

অনেক বছরের গবেষণায় ব্রিসবেনের, কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির নিউরো সায়েন্টিস্টগন দেখতে পান যে তাজা ঘাসের সুঘ্রাণ মস্তিষ্কের দুটি অংশকে স্টিমুলেট করতে সহায়তা করে, যারা হচ্ছে amygdala (যা আমাদের আবেগের জন্য দায়ী) এবংhippocampus (যা স্মৃতিশক্তি নিয়ন্ত্রণ করে)। আর এই স্টিমুলেশনের কারণে শ্বাসের সাথে তাজা ঘাসের সুঘ্রাণ নেয়া মানসিক চাপ দূর করে মস্তিষ্ক রিলাক্স করে এবং স্মৃতিশক্তি উন্নত করতে সাহায্য করে।

২) চুইংগাম চিবোন

বিশ্বাস করুন আর নাই করুন না কেন চুইংগাম চিবোনোর সাথে আমাদের মস্তিষ্কের সগাজ ভাব এবং স্মৃতিশক্তি বৃদ্ধির দারুণ সংযোগ রয়েছে। দুটি গবেষণার ফলাফল হিসেবে জার্নাল অ্যাপেটিটে ২০০২ এবং ২০০৪ সালে প্রকাশ করা হয় এই তথ্যটি। এই গবেষণায় দেখা যায় যারা চুইংগাম বেশি চিবোন কোনো কিছু শেখার সময় তারা অন্যান্যদের তুলনায় ভালো রেজাল্ট করে থাকেন। আর এর কারণ হিসেবে গবেষকগণ বলেন, চুইংগাম চিবোনোর কারণে হার্ট রেট বেড়ে যায় এবং সেই সাথে মস্তিষ্কের রক্ত প্রবাহ বাড়ে যা স্মৃতিশক্তিকে বাড়িয়ে তোলে।

৩) ক্যাফেইন

ক্যাফেইনের খারাপ দিকগুলো সকলেই জানেন, কিন্তু এই তথ্যটি জানেন কি, ক্যাফেইনের রয়েছে মস্তিষ্কের সজাগ ভাব এবং স্মৃতিশক্তি বাড়ানোর দারুণ ক্ষমতা রয়েছে? বিগত ৫ বছরের বেশ কয়েকটি গবেষণায় দেখা যায় যে, ক্যাফেইন শর্ট টার্ম মেমোরি এবং নারীদের মধ্যে স্মৃতিশক্তি হারানো প্রতিরোধ করতে বিশেষভাবে কার্যকরী। তবে ভালো ফলাফল পেতে অবশ্যই পরিমিত ক্যাফেইন গ্রহণ করা উচিত। নতুবা এর পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে শারীরিক ক্ষতি হতে পারে।

তথ্যসূত্র- Simple ways to improve memory, ehealthzine.com

Techniques to improve memory, mercola.com

Surprising ways to improve memory, beseengetscreened.com

Photo source: www.athensmagazine.gr



(পরের সংবাদ) »