মেইন ম্যেনু

৩ ফিটের বামন জঙ্গিকে নিয়ে তোলপাড়

যোদ্ধা বললে আমাদের মনে সুঠাম দেহের অধিকারী, লম্বা, স্বাস্থ্যবান কোনো মানুষের ছবি ভেসে ওঠে। আর এমনটাই তো হওয়ার কথা। একজন যোদ্ধার তো যথেষ্ট শক্তি থাকতে হবে। নইলে সে মানুষকে কুপোকাত করবে কিভাবে?

কিন্তু সিরিয়ায় সম্প্রতি এমন এক বামন জঙ্গি সদস্যর খোঁজ পাওয়া গেছে যার উচ্চতা মাত্র তিন ফুট। তিনিই হয়তো সবচেয়ে ক্ষুদে জঙ্গি সদস্য। তিনি এতোটাই ছোট যে তিনি বন্দুক হাতে নিয়ে বসলে তাও তার উচ্চতার থেকে বেশি দেখাবে। তবে উচ্চতা ছোটো হলেও লক্ষ্য তার সাংঘাতিক। এই ক্ষুদে মানুষটা সিরিয়ায় আল কায়েদা জঙ্গি গোষ্ঠীর সঙ্গে সম্পৃক্ত জাভাত আল নুসরা জঙ্গি সংগঠনের একজন যোদ্ধা।

এতো ছোট আকৃতির একটা মানুষ একটি সন্ত্রাসী সংগঠনের সঙ্গে সম্পৃক্ত বলে নিশ্চয়ই একটু অবাক হচ্ছেন। তবে তার কাছে উচ্চতাটা কোনো বড় বিষয় নয়। ইতোমধ্যেই তিনি ‘আবু আহমেদ আল-চিহুয়াহুয়া’ নামে সবার কাছে পরিচিত হয়েছেন।

সম্প্রতি তার সানগ্লাস এবং অস্ত্র সজ্জিত কিছু ছবি বেশ আলোড়ন তুলেছে। এসব ছবিতে তিনি অস্ত্র নিয়ে খুব ভালোভাবেই পোজ দিয়েছেন। তার এসব ছবি টুইটারে শেয়ার করা হয়েছে। আল মাসদার নামে ইংরেজি-আরবি ওয়েবসাইটের চিফ এডিটর লেইথ আবোউ ফাদেল তার ওই ছবিগুরো পোস্ট করেন।

ফাদেল জানিয়েছেন, তার এক বন্ধু এই ছবিগুলো শেয়ার করেছিল। তিনি আরো বলেছেন, ‘আমি এই ক্ষুদে যোদ্ধা সম্পর্কে আরো বেশিকিছু জানার চেষ্টা করছি। তবে সেখানে তার সম্পর্কে তেমন কিছুই পাইনি। শুধু এতটুকই জানা গেছে যে তিনি আল কায়েদার জাভাত আল নুসরারি একজন সদস্য।’

তবে এক সংবাদমাধ্যমে প্রকাশ, বাসার আল আসাদের সরকারকে উচ্ছেদ করতে জঙ্গি লড়াই চালাচ্ছে চিহুয়াহুয়া। ৩ ফিটের এই জঙ্গিকে নিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে উদ্বেগ প্রকাশ করে বলা হয়েছে, প্লেন হাইজ্যাক করতে আসা কোনো জঙ্গির থেকে প্লেনের ওভারহেড কম্পার্টমেন্টে লুকিয়ে থাকা জঙ্গি অনেক বেশি বিপজ্জনক।