মেইন ম্যেনু

চট্টগ্রামের ৫০টি গ্রামে রোজা শুরু

মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে চট্টগ্রাম জেলার দক্ষিণাঞ্চলের ৫০ গ্রামে আজ বুধবার থেকে রোজা পালন শুরু হয়েছে।

চট্টগ্রাম জেলার চন্দনাইশস্থ জাহাঁগিরিয়া শাহ্ছুফি মমতাজিয়া দরবার এবং সাতকানিয়া মির্জাখীল দরবারের অনুসারীগণ এই রোজা পালন শুরু করেছেন। এর আগে মঙ্গলবার এশার নামাজের পর থেকেই এসব অঞ্চলের মানুষ তারাবির নামাজ আদায় করেছেন।

চন্দনাইশ উপজেলার জাহাঁগিরিয়া শাহ্সুফি মমতাজিয়া দরবার শরীফের অনুসারীরা হানাফি মাজহাবের মতে বিশ্বের যেকোনো দেশে চাঁদ দেখার ওপর নির্ভর করে যুগের পর যুগ মাহে রমজান, ঈদুল ফিতর ও ঈদুল আজহাসহ সকল মুসলিম ধর্মীয় রীতি-নীতি পালন করে আসছে।

গতকাল ১৬ জুন পলিনেশিয়া ও আইসল্যান্ডে চাঁদ দেখার ওপর ভিত্তি করে মাহে রমজান পালন উপলক্ষে রাতেই তারা তারাবির নামাজ আদায় করেন। জাহাঁগিরিয়া দরবারের সাজ্জাদানশীন পীর মাওলানা মো. আলী আজ থেকে রোজা পালনের সত্যতা নিশ্চিত করেছেন।

চট্টগ্রামের চন্দনাইশের পশ্চিম এলাহাবাদ, কাঞ্চননগর, মাইজ পাড়া, জুনিঘোনা, আব্বাস পাড়া, সৈয়দা বাস, দক্ষিণ কাঞ্চননগর, খুনিয়ার পাড়া, হাশিমপুর, কেশুয়া, সাতবাড়িয়া, মোহাম্মদপুর, হারালা, বাশঁখালীর জলদি, কালিপুর, গুনাগড়ি, গন্ডামারার মিঞ্জিরিতলা, সনুয়া, সাধনপুর, আনোয়ারার তৈলার দ্বীপ, বাথুয়া, বারখাইন, বোয়ালখালির চরনদ্বীপ, খরনদ্বীপ, লোহাগাড়ার আমিরাবাদ, চুনতি, বরহাতিয়া, পুটিবিলা, উত্তর সুখছড়ি, আদুনগর, সাতকানিয়ার মির্জাখিল, বাংলাবাজার, মইশামুড়া, খোয়াছপাড়া, বাজালিয়া, কাঞ্চনা, গাঠিয়াডাঙ্গা, পুরাণগর, মলেয়াবাদ গ্রামসহ দক্ষিণ চট্টগ্রামে ৫০টি গ্রামে আজ থেকেই রোজা পালন শুরু হয়েছে বলে স্থানীয়ভাবে খবর নিয়ে জানা গেছে।

এ ছাড়া চট্টগ্রামের সীতাকুন্ড, সন্ধীপ, মীরসরাই, হাটহাজারী, রাঙ্গুনিয়া, উখিয়া, বান্দরবান, আলীকদম এলাকার কিছু গ্রামে একইভাবে মাহে রমজান পালন শুরু হয়েছে।