মেইন ম্যেনু

৫ আগস্ট শুরু হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদান

এবার হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা ও টিকাদান কার্যক্রম ৫ আগস্ট থেকে শুরু হচ্ছে। চলবে হজে যাওয়া পর্যন্ত। প্রত্যেক হজযাত্রীকে স্বাস্থ্য পরীক্ষার পর ম্যানিনজাইটিস ও ইনফ্লুয়েঞ্জার টিকা নিয়ে স্বাস্থ্য সনদ সংগ্রহ করতে হবে।

আশকোনার হজ অফিস থেকে হজ এজেন্সিগুলোর সংগঠন হাবের (হজ এজেন্সিস এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ) কাছে এ বিষয়ে বৃহস্পতিবার একটি চিঠি পাঠানো হয়েছে।

ঢাকা জেলা ও মহানগরীর হজযাত্রীরা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, ফুলবাড়িয়ার সরকারী কর্মচারী হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদাপাড়ার ৫০০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতাল ও বাংলাদেশ সচিবালয় ক্লিনিকে স্বাস্থ্য পরীক্ষা ও টিকা নিতে পারবেন।

অন্য সকল জেলার হজযাত্রীদের বিভাগীয় শহরে সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল, জেলা শহরে সংশ্লিষ্ট সিভিল সার্জনের কার্যালয় থেকে স্বাস্থ্য পরীক্ষার পর ম্যানিনজাইটিস/ইনফ্লুয়েঞ্জার টিকা নিয়ে স্বাস্থ্য সনদ সংগ্রহ করতে হবে।

স্বাস্থ্য সনদ বিমানবন্দরে দেখানোর জন্য হজযাত্রীদের নিজের হেফাজতে রাখতে হবে বলে ওই চিঠিতে উল্লেখ করা হয়েছে।

সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২২ সেপ্টেম্বর (৯ যিলহজ ১৪৩৫ হিজরি) এ বছরের পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরব যাওয়ার ফ্লাইট শুরু হচ্ছে আগামী ১৬ আগস্ট। শেষ হবে ১৮ সেপ্টেম্বর। হজ শেষে ফিরতি ফ্লাইট ২৭ সেপ্টেম্বর শুরু হয়ে শেষ হবে ২৮ অক্টোবর।

এবার বাংলাদেশের হজযাত্রীর কোটা ১ লাখ ১ হাজার ৭৫৮ জন। এর মধ্যে ৫ হাজার সরকারি ব্যবস্থাপনায়, বাকিরা বেসরকারি ব্যবস্থাপনায় এজেন্সির মাধ্যমে হজ পালন করবেন।