মেইন ম্যেনু

৫ মিনিটে ২ হাজার লোকের রান্ন করলো রোবোট!

যত কাণ্ড ঘটছে চীনে! মানুষকে অবাক করার মতো এমন সকল ঘটনা ঘটিয়ে যাচ্ছে চীনারা। এখন থেকে অার নাকি নিজেকে কষ্ট করে রান্না করতে হবে না। আপনার কষ্টের কাজটি করে দিবে রোবোট। এই রোবোটের রান্নও নাকি বেজায় স্বাদ। সে স্বাদের রান্ন খেতে হলে আপনাকে পাড়ি দিতে হবে সুদূর চীনদেশে। সেখানে একটি বিশ্ববিদ্যালয়ের ক্যান্টিনে রাঁধুনি হিসেবে নিয়োগ করা হয়েছে দুটি রোবোটকে। সেই রোবোট রাঁধুনিরা এতটাই দক্ষ যে, ৪ থেকে ৫ মিনিটের মধ্যে প্রায় ২০০০ জনের রান্না করে ফেলছে তারা। চীনের হেইলংজিয়াং প্রদেশের নর্থইস্ট ফরেস্ট্রি ইউনিভার্সিটিতে এই রোবোট রাঁধুনিদের নিয়োগ দেওয়া হয়েছে।

নর্থইস্ট ফরেস্ট্রি ইউনিভার্সিটির ক্যান্টিন নিয়ে রীতিমতো চর্চা শুরু হয়ে গিয়েছে তামাম দুনিয়ায়। চর্চার বিষয় বিশ্ববিদ্যালয়ের দুই রাঁধুনিকে নিয়ে। তারা মানুষ নয়, দু’জনেই রোবোট। ক্যান্টিনের ম্যানেজার ইয়েনচেন সম্প্রতি এই দুই রোবোটকে নিয়োগ করেছেন রাঁধুনি হিসেবে। তারপর থেকেই ইউনিভার্সিটির ছাত্র-ছাত্রী, শিক্ষকদের নিত্যনতুন রান্না করে খাওযাচ্ছে দুই রোবোট। সে রান্না সুস্বাদু তো বটেই, অত লোকের রান্না করতে রোবোট দুটির সময় লাগছে মাত্র ৫ মিনিট।

ইয়েচেন জানাচ্ছেন, ‘রোবোট দুটি ২ হাজারের বেশি রেসিপি জানে। দক্ষ রাঁধুনি। কোন রান্নায় কতটা তেল-মশলা লাগবে, কতক্ষণ আঁচে রাখতে হবে, সে সব বিষয়ে তত্‍‌পর রোবোট দুটি। এমনকি রান্নার জ্বালানিও প্রায় ৫০ শতাংশ সাশ্রয় করছে তারা’।