মেইন ম্যেনু

৬৪ জিবি র‌্যাম আর ৫ টিবি হার্ডডিস্কের ল্যাপটপ

ল্যাপটপের প্রয়োজনীয় দৈনন্দিন কাজ এখন মোবাইলে করা যায়। এটাকে মোবাইলের আপগ্রেড বলতে পারেন, তাই বলে থেমে নেই ল্যাপটপের কনফিগারেশন বাড়ানো। ডেস্কটপ ছেড়ে মানুষ যখন ল্যাপটপে অভ্যস্ত হতে শুরু করল তখন বাধা ছিল ল্যাপটপের কার্যক্ষমতা। আজকের দুনিয়ায় হাতের মুঠোর ট্যাবেও রয়েছে শক্তিশালী কার্যদক্ষতা। তবে সব ল্যাপটপের কনফিগারেশনকে পেছনে ফেলে ইউরোকম প্রযুক্তি বাজারে আনল নতুন এক ল্যাপটপ যার র‌্যাম ৬৪ জিবি এবং হার্ডডিস্ক ৫ টেরাবাইট। কানাডার কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান ইউরোকমের তৈরি এই ল্যাপটপটির মডেল স্কাই এক্স৯ডব্লিউ।

ইউরোকম প্রতিষ্ঠানটি ল্যাপটপটিকে একটি মোবাইল ওয়ার্কস্টেশন হিসেবে উল্লেখ করেছে। তবে মোবাইল বলা হয়েছে বলে এর কর্মদক্ষতা নিয়ে চিন্তার কোন কারণ নেই। ল্যাপটপটিকে ডেস্কটপের উন্নতর প্রযুক্তির সংষ্করণে তৈরি করা হয়েছে। স্কাই এক্স৯ডব্লিউ পরিচালিত হবে কোয়াড কোরের ইন্টেল কোর আই ৭ প্রসেসর দ্বারা। এতে রয়েছে ৮জিবির এনভিডিয়া গ্রাফিক্স কার্ড।

এই শক্তিশালি ল্যাপটপটিকে কাজ করার সময় ঠান্ডা রাখার জন্য কয়েকটি কুলিং ফ্যান এতে সংযুক্ত করা হয়েছে। এতে ৬৪ জিবি ডিডিআর৪ র‌্যাম ব্যবহার করা হয়েছে যার গতি ২৬৬৬ মেগাহার্জ। ১৭ দশমিক ৩ ইঞ্চির ফুল এইচডি ডিসপ্লের সাথে ল্যাপটপটির ডিসপ্লে ৪কে সমৃদ্ধ। এর স্ক্রিন রেজুলেশন ১৯২০x১০৮০ পিক্সেল।

স্কাই এক্স৯ডব্লিউ ল্যাপটপটিতে একটি ইউএসবি-৩ সি পোর্ট রয়েছে এবং আরো পাঁচটি ইউএসবি-৩ পোর্ট রয়েছে। এতে একটি মিনি ডিসপ্লে পোর্টও রয়েছে যা দিয়ে অতিরিক্ত চারটি মনিটর সংযুক্ত করা যায়। এছাড়া একটি এইচডিএমআই আউটলেট, একটি হেডফোন,মিক, দুটি আরএস৪৫ পোর্টস এবং ওয়াই ফাই ডিভাইস রয়েছে।

ল্যাপটপটির ওজন ৪ দশমিক ৮ কেজি। এতে উইন্ডোজ ১০, ৮.১ বা ৭ যে কোনো অপারেটিং সিস্টেম ব্যবহার করা যাবে। ল্যাপটপটিতে ৩ বছরের বিক্রয়োত্তর সেবা রয়েছে। ল্যাপটপটির মূল্য ১১ হাজার ৪৭৩ ডলার। ভ্যাট ও ট্যাক্স ছাড়া বাংলাদেশি টাকায় ৯ লাখ ১৮ হাজার টাকা।