মেইন ম্যেনু

৬৮ লাখ টাকায় টাইটানিকের খাবার মেন্যু!

শত বছর আগে সাগরে ডুবে যাওয়া বিলাসবহুল প্রমোদতরী টাইটানিকের বিভিন্ন জিনিসপত্র বিভিন্ন সময় নিলামে উঠেছে। এরই ধারাবাহিকতায় এবার নিলামে প্রায় ৬৮ লাখ টাকায় (৮৮ হাজার ডলার) বিক্রি হলো জাহাজটির প্রথম শ্রেণীর যাত্রীদের সর্বশেষ খাবারের মেন্যু।

প্রথম শ্রেণীর এক যাত্রী মেন্যুটি সংরক্ষণ করে রেখেছিলেন। নিলামকারী প্রতিষ্ঠান লায়ন হার্ট অটোগ্রাফস জানিয়েছে, অনলাইনে করা নিলামে এক ব্যক্তি গত বুধবার টাইটানিকের সর্বশেষ মধ্যাহ্নভোজের খাবারের মেন্যুটি কিনে নিয়েছেন।

মেন্যুটিতে তারিখ উল্লেখ রয়েছে ১৯১২ সালের ১৪ এপ্রিল। হোয়াইট স্টার লাইনের লোগো সম্বলিত মেন্যুটিতে খাবারের তালিকায় রয়েছে গ্রিলড মাটন (ভেড়ার মাংস) চপস, কাস্টার্ড পুডিং, কর্নড বিফ (গরুর মাংস), ভর্তা, আলুর চিপস ও ফ্রাই, মাছ, শূকরের মাংস, আপেল দিয়ে তৈরি প্যাস্ট্রি এবং আট ধরনের পনির।

নিলামকারী প্রতিষ্ঠানটি জানিয়েছে, আব্রাহাম লিঙ্কন সলোমোন নামে টাইটানিকের এক যাত্রী খাবার মেন্যুটি সংরক্ষণ করে রেখেছিলেন। ধারণা করা হয়, টাইটানিকের সর্বশেষ মধ্যাহ্নভোজের তিন-চারটি খাবার মেন্যু সংরক্ষিত রয়েছে।

ইংল্যান্ডের সাউদাম্পটন থেকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক যাওয়ার পথে ১৯১২ সালের ১৫ এপ্রিল বিশ্বের সর্ববৃহৎ প্রমোদতরীটি ডুবে যায়। ওই দুর্ঘটনায় প্রাণ হারায় প্রায় ১৫০০ লোক। তথ্যসূত্র : রয়টার্স।