মেইন ম্যেনু

৬ বছরের মধ্যে শিক্ষায় লিঙ্গ সমতা অর্জিত হবে

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আগামী ৬ বছরের মধ্যে সর্বস্তরের শিক্ষা ব্যবস্থায় লিঙ্গ সমতা অর্জন করা সম্ভব হবে।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভের (ইউডা) পঞ্চম সমাবর্তন অনুষ্ঠানে তিনি একথা বলেন।

তিনি বলেন, ‘আগামী তিন বছরের মধ্যে উচ্চ মাধ্যমিক ও ৬ বছরের মধ্যে উচ্চ শিক্ষায় ছেলে-মেয়ে সমতা অর্জন করা সম্ভব হবে। এ সময় তিনি সার্কভুক্ত দেশগুলোর মধ্যে শিক্ষায় লিঙ্গ সমতা অর্জনে বাংলাদেশ সবার থেকে এগিয়ে রয়েছে বলে মন্তব্য করেন।

বেঁধে দেওয়া সময়ের মধ্যে শর্তপূরণে ব্যর্থ হলে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুশিয়ারি উচ্চারণ করে মন্ত্রী বলেন, শিক্ষা নিয়ে কেউ বাণিজ্য করুক এটা কখনোই আমরা হতে দেবো না।

তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উদ্দেশ্যে বলেন, আপনাদের সঙ্গে আলোচনা ও পরামর্শ করেই আইনটি তৈরি করা হয়েছে। এখন এ আইন পরিবর্তনের কোনো সুযোগ নেই।

সরকার শিক্ষার গুণগতমান নিশ্চিত করতে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন বাস্তবায়ন করবে। আপনাদের যে সময় বেঁধে দেওয়া হয়েছে এর মধ্যে কেউ যদি শর্ত পূরণে ব্যর্থ হয় তাহলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

সমাবর্তনে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি অনুষদের ইমেরিটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরী, ইউডার প্রতিষ্ঠাতা উপাচার্য অধ্যাপক এমাজউদ্দিন আহমদ, ইউডার ট্রাস্টিবোর্ডের সভাপতি অধ্যাপক মুজিব খান।