মেইন ম্যেনু

৬.৭ মাত্রার ভূমিকম্পে মনিপুরেই নিহত ৬

ভূমিকম্পে কেঁপে উঠল মনিপুরসহ গোটা উত্তর-পূর্ব ভারতের মাটি। সোমবার ভোর ৪টে ৩৯ নাগাদ এই ভূমিকম্প হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৬.৮। ভূমিকম্পের উৎপত্তিস্থল মণিপুরের রাজধানী ইম্ফল থেকে প্রায় ৩৩ কিলোমিটার দূরে। বেশ কয়েক সেকেন্ড ধরে কম্পন স্থায়ী হয়। এ দিনের কম্পনের উৎসস্থল ভূপৃষ্ঠ থেকে ১৭ কিলোমিটার গভীরে বলে প্রাথমিক ভাবে জানা গিয়েছে। তবে কম্পনের উত্সস্থল মণিপুরের কোথায় তা জানার চেষ্টা করছেন ভূবিজ্ঞানীরা।

ক্ষয়ক্ষতির কোনও বিস্তারিত খবর এখনও জানা যায়নি। তবে মণিপুরে ভূমিধসে ছয় জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া আহত হয়েছে অর্ধশত।

ভূবিজ্ঞানীরা বলছেন, মণিপুরের এই অঞ্চলটি ভূমিকম্পপ্রবণ। এর তলায় বার্মিজ আর্ক আছে। আর আছে ভারতীয় প্লেট। একে আরাকান ইয়োমা সাবডাকশন জোন বলে। তার ফলে ১৯৩০ সাল থেকে সংগৃহীত তথ্যে দেখা যাচ্ছে এই অঞ্চলে বার বার ৬-৬.৫ মাত্রার ভূমিকম্প হয়েছে।

এই ভূমিকম্পের প্রভাব পড়েছে গোটা উত্তরপূর্ব ভারত-সহ প্রতিবেশী দেশ মায়ানমার-বাংলাদেশেও। বাড়িঘর কেঁপেছে সর্বত্র। বেশির ভাগ মানুষই তখন ঘুমিয়ে। কম্পন টের পেতেই আতঙ্কে বাড়ি ছেড়ে রাস্তায় বেরিয়ে আসতে দেখা যায় অনেককে। গুয়াহাটিতে এতটাই কম্পন অনুভূত হয় যে, অনেকেরই মনে হয় সেখানেই বুঝি উৎসস্থল।