মেইন ম্যেনু

৭টি “খারাপ” আবেগের কিছু “ভালো” দিক

আবেগ ছাড়া কি কোন মানুষ আছে? অনেক সময় আবেগের কোন নিদিষ্ট অর্থ বা কারণ থাকে না। এই আবেগের কিছু আমরা ইতিবাচক, আবার কিছু নেতিবাচক বলে থাকি। রাগ, হিংসা, বিষণ্ণতা ইত্যাদি নেতিবাচক আবেগকে আমরা সবাই খারাপই মনে করে থাকি। কিন্তু সবসময় নেতিবাচক আবেগ খারাপ নয়। কোন কোন ক্ষেত্রে এর ভালো কিছু দিকও রয়েছে। এমনই কিছু নেতিবাচক আবেগ নিয়ে আজকের ফিচার যার ইতিবাচক প্রভাবও রয়েছে আমাদের জীবনে।

১। রাগ

রাগকে আমরা খারাপ হিসেবে ধরে থাকি। কিন্তু এই রাগ প্রকাশেরও কিছু ভাল দিক আছে। রাগ কখনও ভিতরে রেখে দিতে নেই। এটি স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকর। রাগ প্রকাশ করে দিলে আপনার মন হালকা হয়ে যাবে। তবে হ্যাঁ, রাগের প্রকাশটা কোন ব্যক্তির ওপর করা উচিত না।

২। উদ্যম হারিয়ে ফেলা

আমাদের প্রায়ই কারণে-অকারণে মন খারাপ হয়ে থাকে। হারিয়ে ফেলি কর্ম স্পৃহা, হারিয়ে ফেলি উদ্যম। কিছুই ভালো লাগে না। নেতিবাচক এই মানসিকতা বা আবেগেরও প্রয়োজন আছে জীবনে। একদম হতাশার অন্ধকার থেকে আবারও মাথা তুলে দাঁড়াবার শক্তি যোগায় এই পরিস্থিতি।

৩। কান্না

দুঃখের মুহূর্তগুলোতে আবেগে আমরা কেঁদে ফেলি। অনেকেই সেটাকে খারাপ আবেগ হিসেবেই মনে করে থাকি। কিন্তু স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, কষ্ট হলে বা কান্না পেলে তা চেপে না রেখে কেঁদে ফেলা উচিত। কারণ তাহলে মন অনেক হালকা হয়ে যায়।

৪। একা থাকতে চাওয়া

একা থাকতে অনেকেই পছন্দ করেন। তবে আমাদের সমাজে একা থাকতে চাওয়াটা খারাপ আবেগ হিসাবেই পরিচিত। একাকী থাকলে মনের মধ্যে অনেক নেতিবাচক কথা আসে। তবে মন বিশেষজ্ঞরা জানিয়েছেন, কখনও কখনও একা থাকা আপনার জন্য ভাল। এটি আপনার চিন্তার গণ্ডীর বাইরে গিয়ে চিন্তা করতে সাহায্য করে। যা আপনাকে মানসিকভাবে শক্তিশালী করে তুলবে।

৫। অতিরিক্ত চিন্তা করা

কখনও কখনও যুক্তিকে একপাশে সরিয়ে রেখে নানা খেয়ালের সাগরে ডুব দিই আমরা। কখনো অকারণেই দুশ্চিন্তা করতে থাকি। কিছু মানুষের মতে, নেতিবাচক মানসিকতার পাল্লা ভারী হলে এমন উদ্ভট চিন্তা মাথায় নাড়া দেয়। তবে মাঝে মাঝে বাস্তবিক চিন্তা বাদ দিয়ে কল্পনার সাগরে ডুব দেওয়া মানসিক স্বাস্থ্যের জন্য অনেক ভাল। সৃজনশীলতা বৃদ্ধি পায়।

৬। বিষণ্ণতা

মনের বিষন্নতার প্রভাব শরীরের উপরেও পড়ে। তবে মন খারাপের কারণ থেকে শিক্ষা নেওয়ার মধ্যেই একরকমের ইতিবাচকতা প্রভাব রয়েছে। এই বিষণ্ণতা কাটিয়ে জীবনকে এগিয়ে নিয়ে যাওয়াটার মধ্যেই জীবনের আসল সার্থকতা।

৭। ঈর্ষা

হিংসা খুব খারাপ একটা অভ্যাস। কিন্তু এই হিংসা মাঝে মাঝে আপনাকে আপনার লক্ষ্য পৌঁছাতে সাহায্য করবে। অন্যকে হিংসা করে তার ক্ষতি না করে বরং সেটাকে জিদে পরিণত করুন। আর দেখুন আপনি পৌছে গেছেন আপনার কাঙ্ক্ষিত লক্ষ্যে।

তথ্যসূত্র

The Positive Side Of Negative Emotions- boldsky.com

7 Negative Emotions That Actually Have Really Positive Effects On Your Life- elitedaily.com