মেইন ম্যেনু

৭০ দিন শুয়ে থাকলেই পাবেন ১৪ লাখ!

মাত্র ২ মাস ১০ দিন শুয়ে থাকলেই পাবেন কড়কড়া ১২ লাখ। শুনে ঘাবড়ে গেলেন? ভাবছেন কী এমন কাজ যে, এত কম দিনে এত টাকা। সেরকম কিছুই নয়। বলা ভালো কোনো কাজ না করেই পকেটে আসতে পারে এই মোটা টাকা। টানা ৭০ দিন শুয়ে থাকতে পারবেন এমন স্বেচ্ছাসেবী খুঁজছে নাসা। রাজি থাকলে আজই সিদ্ধান্ত নিন।

একটু খোলসা করা যাক। নতুন প্রকল্প বেড রেস্ট স্টাডিজে অংশ নেয়ার আহ্বান জানিয়ে ভল্যান্টিয়ার খুঁজছে নাসা। টানা ৭০ দিন শুয়ে থাকার পারিশ্রমিক দেয়া হবে ১৮,০০০ ডলার, বাংলাদেশি টাকায় প্রায় ১৪ লাখ। শুয়ে শুয়ে বই পড়া, স্কাইপ, গেম খেলা, কম্পিউটার বা ফোন ব্যবহারে কোনো আপত্তি না থাকলেও বিছানা ছাড়া চলবে না।

কী এই বেড রেস্ট স্টাডিজ?

আসলে দীর্ঘ মহাকাশ সফরের সময় মহাকাশচারীদের স্বাস্থ্য ও সুরক্ষার বিষয়টি নিশ্চিত করতে সম্প্রতি একটি গবেষণা চালাচ্ছে নাসা। মহাকাশে শূন্য মাধ্যকর্ষণ শক্তিতে শরীরকে উজ্জীবিত রাখতে হেড ডাউন বেড রেস্টই সবচেয়ে ভালো উপায় বলে মনে করা হচ্ছে।

নাসার গবেষকরা বলছেন, মহাকাশ সফরের সময় শরীরের মধ্যে হওয়া পরিবর্তনের জন্য এই বিশ্রাম প্রয়োজন।

বেড রেস্ট স্টাডিজে মূলত যে তিনটি বিষয় নিয়ে গবেষণা চলছে সেগুলো হলো-

১) মহাকাশে শারীরবৃত্তীয় কী কী পরিবর্তন ঘটে, যা অভিযানের ওপর প্রভাব ফেলতে পারে তা খুঁজে বের করা।

২) শারীরবৃত্তীয় পরিবর্তনগুলো একজন মানুষের নির্দিষ্ট কোনো কাজের ক্ষেত্রে দক্ষতার ওপর কতটা প্রভাব ফেলে তা অনুধাবন করা।

৩) এরকম পরিবর্তনের সঙ্গে বুঝে কীভাবে অভিযান চালিয়ে যেতে হবে তার প্রস্তুতি নেয়া

এ গবেষণা চলাকালীন ব্যক্তির হাড়, পেশি, হৃত্‍‌পিণ্ড, সংবহন ও স্নায়ুতন্ত্র এমনকী পৌস্টিক অবস্থা এবং সংক্রমণ মোকাবিলায় শারীরিক ক্ষমতা কতটা তা পুঙ্খানুপুঙ্খ পরীক্ষা করা হয়। গোটা গবেষণার জন্য ৯৫-১০০দিন থাকতে হলেও সম্পূর্ণ শুয়ে থাকতে হবে শেষের ৭০ দিন। বিনিময়ে মিলবে প্রায় ১৪ লাখ টাকা।