মেইন ম্যেনু

৭২ ওভারে ৭২ রান, সর্বনিম্ন স্টাইক রেটের বিরল রেকর্ড

ক্রিকেটের তিন ফরমেটে যে ব্যাটসম্যান সমান তালে একের পর এক ছক্কা হাঁকিয়ে মাঠ কাঁপান, তিনি হলেন দক্ষিণ আফ্রিকার এবি ডিভিলিয়ার্স। কিন্তু সেই মারকুটে এই ব্যাটসম্যান আজ ভারতের বিপক্ষে চলতি টেস্টে ৯১টি বল খেলে অপরাজিত আছেন ৬ রানে। যা তার নামের পাশে একেবারেই বেমানান।

অন্যদিকে হাশিম আমলা করেছেন ২০৭ বল মোকাবেলা করে ২৩ রানে অপরাজিত আছেন। দক্ষিণ আফ্রিকা ঠিক কতোটা ধীরস্থির ছিল? উত্তরটা হচ্ছে- যতোটা ধীরস্থির থাকলে ৭২ ওভার ব্যাট করে ৭২ রান করা যায়, যতোটা ধীরস্থির হলে দিনের শেষ বিশ ওভারে ২৩ রান করা যায়। ৪৮১ রানের জয়ের টার্গেট নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই ওপেনার ডিন এলগারকে হারায় প্রোটিয়ারা। অশ্বিনের বলে স্লিপে রাহানের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন এই ওপেনার।

এলগার আউট হবার পর মাঠে নামেন অধিনায়ক হাশিম আমলা। নামার পর থেকে আমলা ব্যাট হাতে যেটা শুরু করেন, সেটাকে ধৈর্য্যশীলতার অনন্য উদাহরণও বলা যায়। ৪৬তম বলে রানের খাতা খোলেন, দশ রানে পৌছাতে খরচ করেন আরো ৬৯ বল! ১৫২ বলে আমলার রান যখন ১১, তখন বোলিংয়ে আসেন শিখর ধাওয়ান।

ধাওয়ানের ত্রিশতম জন্মদিনে করা প্রথম ওভারটিতে আমলা একটু রাশ আলগা করেন। দুটি চার মেরে ওই ওভারে করেন আট রান। সেই দুটো চারের পর দিনের শেষ পর্যন্ত অপরাজিত থেকে প্রোটিয়া দলপতি খেলেছেন আরো ৪৯টি বল। সেই ৪৯ বলে রান করেছেন চার। দিনশেষে তিনি অপরাজিত ২০৭ বলে ২৩ রান নিয়ে, স্ট্রাইক রেট ১১.১১। টেস্টের কোন ইনিংসে কমপক্ষে দুইশো বল খেলে সর্বনিম্ন স্ট্রাইক রেটের নতুন রেকর্ড এখন এটাই।