মেইন ম্যেনু

৭৫৯ কোটি টাকা ব্যয়ে ৫ প্রকল্প অনুমোদন

৭৫৯ কোটি ১২ লাখ টাকা ব্যয়ে ৫ প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক বৈঠকে প্রকল্পগুলোর অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে প্রকল্পগুলো সম্পর্কে সাংবাদিকদের বিভিন্ন তথ্য দেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, ‘আজকের একনেক বৈঠকে ৫ প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৭৫৯ কোটি ১২ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ৭২৬ কোটি ৭২ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ৩২ কোটি ৪০ লাখ টাকা।

অনুমোদিত অন্য প্রকল্পগুলো হলো : ভূমি প্রশাসন ব্যবস্থাপনার উন্নয়নে ১৩৯ কোটি ৯৬ লাখ টাকা ব্যয়ে ‘ভূমি ভবন কমপ্লেক্স নির্মাণ’, ১২৭ কোটি ১৩ লাখ টাকা ব্যয়ে ময়মনসিংহ কারাগারের কয়েদির ধারণক্ষমতা বৃদ্ধি ও বসবাসের পরিবেশ উন্নত করার জন্য ‘ময়মনসিংহ কেন্দ্রীয় কারাগার সম্প্রসারণ ও আধুনিকীকরণ’ প্রকল্প হাতে নেয়া হয়েছে।

২৩১ কোটি ৬৭ লাখ টাকা ব্যয়ে ‘অংশীদারিত্বমুলুক পল্লী উন্নয়ন প্রকল্প (পিআরডিপি)- ৩য় পর্যায়’ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্পটির মাধ্যমে গ্রাম, ইউনিয়ন ও উপজেলার মধ্যে ভার্টিক্যাল লিংকেজ এবং গ্রহণকারী ও সেবাপ্রদানকারীদের মধ্যে হরিজেন্টাল লিংকেজ স্থাপন করা হবে, স্থানীয় সম্পদ ব্যবহার ও স্থানীয় উন্নয়ন পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রে ইউনিয়ন পরিষদের দক্ষতা ও কার্যকারিতা বৃদ্ধি পাবে। সেই সঙ্গে আর্থ-সামাজিক অবকাঠামো ও জীবনমানের উন্নয়ন হবে। প্রকল্পটি বাস্তবায়ন করা হবে ৬৪ জেলার ২০০ উপজেলার ৬০০ ইউনিয়নে।

চট্টগ্রাম জেলায় কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে দারিদ্র বিমোচন ও আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন করতে ‘কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ভূ-উপরিস্থ পানি ব্যবহারের জন্য রাবার ড্যাম নির্মাণ’ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ১৭২ কোটি টাকা।

৮৮ কোটি ৩৬ লাখ টাকা ব্যয়ে ‘অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন (৩য় পর্যায়)’ প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এ প্রকল্পের মাধ্যমে ৮২ হাজার নারীর উন্নয়ন ও ক্ষমতায়নে সহায়তা করা হবে। দেশের ৭টি বিভাগের ২৬ জেলার ৩৩ উপজেলায় ৩০টি কেন্দ্রের মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়িত হবে।