মেইন ম্যেনু

৭৭ বছরে ৪৭ বার এসএসসি পরীক্ষা

‘এক বার না পারিলে দেখ শতবার’। এই পঙক্তি নিশ্চয়ই আপনাদের সবার মনে আছে? কেউ কোনো কাজে ব্যর্থ হলেই আমরা তাকে এই কথাটা শুনিয়ে দেই। তা সে কথাটা মানুক আর নাইবা মানুক। তবে সম্প্রতি এই কথাটাকে ধ্যান-জ্ঞান হিসেবে নিজের জীবনে কাজে লাগিয়েছেন ৭৭ বছর বয়সী শিভ চরণ যাদব নামে এক ব্যক্তি। কিভাবে? তাই হয়ত ভাবছেন? আসলে এই বৃদ্ধ এ পর্যন্ত ৪৬ বার এসএসসি পরীক্ষা দিয়েছেন। ৪৬ বারই ব্যর্থ হয়েছেন। তবে হাল ছাড়েননি তিনি। আর একারণেই ৪৭ বারের মত পরীক্ষা দেবেন বলে প্রস্তুতি নিচ্ছেন।

এর আগে ১৯৬৮ সালে তিনি প্রথমবার এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন। ঘটনাটি ভারতের রাজস্থানের একটি গ্রামের।

এ বছর মার্চের ১০ তারিখে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। যাদব আশা করছেন তিনি তার ৪৬ বারের ব্যর্থতা এবার সফলতায় পরিণত করতে পারবেন।

দীর্ঘ দিন আগেই তিনি নিজের কাছে প্রতিজ্ঞা করেছিলেন যে, রাজস্থানের বোর্ড পরীক্ষায় অর্থাৎ এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ না হলে বিয়ে করবেন না। পাশ করতে পারেননি বলে দীর্ঘ ৭৭ বছরে বিয়েও করেননি। আসলে প্রতিবারই তিনি কিছু বিষয়ে পাশ করেছেন আর কিছু বিষয়ে ফেল করেছেন। গত বছর তিনি শুধুমাত্র সামাজিক বিজ্ঞানে পাশ করেছিলেন আর বাকি সব বিষয়ে ফেল করেছেন। তবে এবার সব বিষয়েই ভালো করবেন বলে আশা করছেন এই বৃদ্ধ। কেননা এবছর তিনি বিদ্যালয়ের শিক্ষকদের কাছে আলাদা করে ক্লাস করেছেন বলে জানান।

যাদব বলেন, এই বয়সে বার বার পরীক্ষা দিচ্ছেন বলে গ্রামের অনেকেই তাকে নিয়ে হাসি-ঠাট্টা করেন। আবার অনেকেই নাকি তাকে উৎসাহ দেয়ার পাশাপাশি কলম, বই, খাতা ইত্যাদি কিনে দেন। দেখা যাক এই বৃদ্ধের দীর্ঘ ৪৭ বারের প্রচেষ্টা কতটুকু সফল হয়।