মেইন ম্যেনু

৭ আগস্ট ৮ পৌরসভায় নির্বাচন

আগামী ৭ আগস্ট ৮টি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। এ ছাড়া আগামী ৪ আগস্ট ২টি পৌরসভার মেয়র পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

বুধবার বিকেলে নির্বাচন কমিশন সচিবালয়ের পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান জানান, ঐ ১০ পৌরসভায় ভোট গ্রহণের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

আগামী ৭ আগস্ট ৮টি পৌরসভার নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১২ জুলাই, মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ১৪ জুলাই, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ২২ জুলাই এবং ভোট গ্রহণের তারিখ ৭ আগস্ট।

পৌরসভাগুলো হলো- দিনাজপুর জেলার ঘোড়াঘাট পৌরসভা, নীলফামারী জেলার ডোমার পৌরসভা, রংপুরের পীরগঞ্জ পৌরসভা, পটুয়াখালীর গলাচিপা পৌরসভা, নড়াইলের লোহাগড়া পৌরসভা, টাঙ্গাইলের ঘাটাইল পৌরসভা, বগুড়ার সোনাতলা পৌরসভা এবং পাবনার বেড়া পৌরসভা।

এ ছাড়া আগামী ৪ আগস্ট কিশোরগঞ্জ জেলার কুলিয়াচর উপজেলার কুলিয়াচর পৌরসভা এবং শরীয়তপুর জেলার নড়িয়া পৌরসভার মেয়র পদে উপনির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

কিশোরগঞ্জ জেলার কুলিয়াচর উপজেলার কুলিয়াচর পৌরসভার উপ-নির্বাচনের সময়সূচি- মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১২ জুলাই, দাখিলকৃত মনোনয়নপত্র বাছাই ১৪ জুলাই, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৯ জুলাই, এবং ভোট গ্রহণের তারিখ ৪ আগস্ট।

শরীয়তপুর জেলার নড়িয়া পৌরসভার উপ-নির্বাচন পৌরসভার উপ-নির্বাচনের সময়সূচি- মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৩ জুলাই, দাখিলকৃত মনোনয়নপত্র বাছাই ১৪ জুলাই, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৯ জুলাই এবং ভোট গ্রহণের তারিখ ৪ আগস্ট।

পৌরসভার মেয়র পদের নির্বাচন দলীয়ভিত্তিতে অনুষ্ঠিত হয়। এজন্য সংশ্লিষ্ট বিধি অনুযায়ী মেয়র প্রার্থীর মনোনয়নের ক্ষেত্রে সংশ্লিষ্ট রাজনৈতিক দলের সভাপতি বা সাধারণ সম্পাদক বা সমপর্যায়ের পদাধিকারী বা তাদের নিকট হতে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির স্বাক্ষরিত এই মর্মে একটি প্রত্যয়নপত্র থাকবে যে, উক্ত প্রার্থীকে উক্ত দল হতে মনোনয়ন দেওয়া হয়েছে।

কোনো রাজনৈতিক দল একটি পৌরসভা হতে একাধিক ব্যক্তিকে মনোনয়ন প্রদান করতে পারবে না, একাধিক ব্যক্তিকে মনোনয়ন প্রদান করলে সংশ্লিষ্ট পৌরসভায় উক্ত দলের সকল প্রার্থীর মনোনয়নপত্র বাতিল বলে গণ্য হবে। সংশ্লিষ্ট রাজনৈতিক দল তার ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নাম, পদবি, নমুনা স্বাক্ষরসহ একটি পত্র নির্বাচনের তফসিল ঘোষণার পাঁচদিনের মধ্যে রিটার্নিং অফিসারের নিকট এবং উক্ত পত্রের একটি অনুলিপি নির্বাচন কমিশনে প্রেরণ করবে।