মেইন ম্যেনু

৭ ঘণ্টার ট্রেলার, ৭২০ ঘণ্টার সিনেমা (ভিডিও)

একটি পূর্ণ উপন্যাস হতে পারে ৫০ থেকে ৫০০ পৃষ্ঠা পর্যন্ত। চাইলে হাজার পৃষ্ঠাও ছাড়িয়ে যেতে পারে। কিন্তু সিনেমা কী ৫ মিনিট থেকে ৫০০ মিনিট বা হাজার মিনিটের হতে পারে? এই কল্পনাটাই অদ্ভুত বটে! কারণ পৃথিবীতে যেসব পূর্ণদৈর্ঘ্য সিনেমা মুক্তি পেয়েছে তাদের গড় দৈর্ঘ্য প্রায় আড়াই ঘণ্টা। কিন্তু সিনেমা যদি হয় ৭২০ ঘণ্টার তাহলে অবাক হবারই কথা।

সম্প্রতি ‘অ্যাম্বিয়েন্স’ নামে পূর্ণদৈর্ঘ্য সিনেমা তৈরির কাজ শুরু করেছেন সুইডিস পরিচালক অ্যান্ডার্স ওয়েবারগ। সিনেমাটির ৭ ঘণ্টা ২০ মিনিটের ট্রেইলার মুক্তি পেয়েছে চলতি বছর। দুজন মানুষের জীবন কাহিনীর ওপর ভিত্তি করে নির্মাণ করা হচ্ছে সিনেমাটি। অধিকাংশ দৃশ্য ধারণের কাজ করা হয়েছে সুইডেনের সমুদ্রতটে। তবে পরিচালক বলেছেন, এটি তার একটি পরীক্ষামূলক কাজ। সে যাই হোক, এর কাজ যখন পুরোপুরি শেষ হবে তখন দেখতে সময় লাগবে টানা একমাস!

‘অ্যাম্বিয়েন্স’র সবচেয়ে বিস্ময়ের ব্যাপার হলো, সম্পূর্ণ সিনেমাটি নাকি এক শটে তৈরি করা, যে কারণে সম্পাদনার কোনো বালাই নেই। শুটিং শেষ হলেই মুক্তি দেওয়া হবে।

২০১৪ সালে মুক্তি পেয়েছিল এই সিনেমার ৭২ মিনিটের টিজার। এ বছর মুক্তি পেয়েছে ৭ ঘণ্টা ২০ মিনিটের প্রথম ট্রেলার। নির্মাতারা জানাচ্ছেন, ২০১৮ সালে মুক্তি পাবে ৭২ ঘণ্টার দ্বিতীয় ট্রেলার। আর সম্পূর্ণ সিনেমাটি মুক্তি পাবে ২০২০ সালে।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন