মেইন ম্যেনু

৭ দিনে চুলপড়া কমে যাবে…

মাথায় চুল কম থাকলে এমনিই আফসোসের সীমা থাকে না। তারপর যদি সেই চুলও ঝরতে থাকে অঝরে- তাহলে তো কথায় নেই। তাই চুলপড়াকে ভয়ের চোখে না দেখে হোন সতর্ক। কারণ একবার চুলপড়া শুরু করলে তা থামানো বেশ মুশকিল। পুষ্টিহীনতা, খুশকি, দুশ্চিন্তা, অনিয়মিত জীবনযাপন, ত্বকের সমস্যা, বিভিন্ন রোগ, এমনকি বংশগত কারণেও চুল পড়তে পারে। তবে অতিরিক্ত চুলপড়া কমানোর প্রাথমিক চেষ্টা হিসেবে ব্যবহার করতে পারেন একটি কার্যকর পদ্ধতি। বিশেষ কোনো অসুখে আক্রান্ত না হলে এই পদ্ধতিতেই আপনার চুলপড়া অর্ধেক কমে যাবে মাত্র ৭ দিনে। তাই আসুন কার্যকরী সেই বিশেষ পদ্ধতি শিখে নেয়া যাক।

একটি শুকনো চিনামাটির পাত্রে আধা কাপ অলিভ অয়েল নিন। একমুঠো তাজা পুদিনাপাতা থেঁতো করে এই তেলে ভিজিয়ে রাখতে হবে পুরো ২৪ ঘণ্টা। অপর একটি চিনামাটির পাত্রে ২ টেবিল চামচ অলিভ অয়েল নিয়ে তাতে ৫টি লবঙ্গ থেঁতো করে ভিজিয়ে রাখুন ২৪ ঘণ্টা। এবার একটি চিনামাটির পাত্রে পুদিনা ভেজানো তেল ছেঁকে নিন। একই পাত্রে লবঙ্গ ভেজানো তেলও ছেঁকে নিন। এবার এতে ২ টেবিল চামচ আমন্ড অয়েল ও ১ চা চামচ কালিজিরার তেল দিয়ে ভালো করে চামচ দিয়ে নেড়ে মিশিয়ে নিন।

আপনার চুল অনুযায়ী তেল নিয়ে এতে একটি লাল জবাফুল বেটে ভালো করে মেশান। মিশ্রণটি গোড়াসহ পুরো চুলে লাগান। আঙুল দিয়ে মাথার ত্বক মাসাজ করুন ১০ থেকে ১৫ মিনিট। এক ঘণ্টা পর চুল ভালো করে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে চুলের পরিচর্যা করতে হবে টানা ৭ দিন। আপনার চুলপড়ার পরিমাণ কমে আসবে অর্ধেকে। এই তেল একটি পরিষ্কার, শুকনো কাচের বোতলে সংরক্ষণ করতে পারবেন দীর্ঘদিন।



« (পূর্বের সংবাদ)