মেইন ম্যেনু

৮০ বছরের বৃদ্ধা এই নারী এখনো দৌড়ান ১৩০ কিমি, আপনি পারবেন?

সাধারণত ৬০ বছর পেরিয়ে যাওয়া মানুষের পক্ষে তেমনভাবে দৌড়ানো সম্ভব হয়ে উঠে না। আর ৭০ বছর হলে তো অনেকটাই ন্যূব্জ হয়ে পড়েন অনেকে। যদি ৮০ বছর হয়? নিঃসন্দেহে চোখের সামনে ভেসে উঠবে বয়ঃবৃদ্ধ মলিন একটি মুখ।

আর যদি শুনেন, ৮০ বছরের কোন নারী এখনও ব্যায়ামাগারে যাচ্ছেন, নিয়মিত বেয়াম করছেন! এমনকি প্রতি সপ্তাহে তিনি ১৩০ কিলোমিটার দৌড়াচ্ছেন! তখন কি বলবেন? একটু অবাক হবেন? নাকি এটাকে অবিশ্বাস্য বলে হেসে উড়িয়ে দিবেন?

তবে সে যাই বলেন না কেন, এটিই কিন্তু সত্যি। আর সেটি করে দেখিয়েছেন ৮০ বছরের বৃদ্ধা আর্নেস্টিন শেফার্ড। তিনিই বর্তমানে বিশ্বের সব থেকে বয়স্ক নারী বডিবিল্ডার। এই নারীর জন্ম ১৯৩৬ সালের ১৬ই জুন।

তবে মজার বিষয় কি জানেন? আর্নেস্টিন শেফার্ড কিন্তু ছোটবেলা থেকেই ব্যায়াম করেন না। তিনি ব্যায়াম শুরু করেছিলেন ৫৬ বছর বয়স থেকে। যে বয়সে মানুষ থিতু হয়ে বসে বার্ধক্যের অপেক্ষায় থাকে সেই বয়সে তিনি সকাল বিকাল দৌড় ও শারীরিক কসরত শুরু করেছিলেন। কেবলমাত্র শরীরটাকে চাঙ্গা রাখার জন্য।

এরপর থেকে তিনি দুই দুইবার বডিবিল্ডিং খেতাব অর্জন করেছেন। এমনকি ২০১০ থেকে ২০১১ সাল পর্যন্ত শেফার্ডকে বিশ্বের সবচেয়ে বয়স্ক বডিবিল্ডার হিসেবে ঘোষণা দিয়েছিল গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস।