মেইন ম্যেনু

৮৮ বছরের ইতিহাসে লা লিগার সম্রাট মেসি

১৯২৯ সালে শুরু হয় লা লিগা। গড়িয়ে গড়িয়ে ৮৮ বছর হয়ে গেল। হাজারো ইতিহাস আর প্রাপ্তির ঝুলি কাঁধে নিয়ে পথ চলছে স্প্যানিশ ফুটবলের এই জনপ্রিয় আসরটি। কয়েক যুগ ধরে চলতে থাকা লা লিগায় এখন পর্যন্ত ৯ হাজার ২৮০ ফুটবলার অংশ নিয়েছেন। অনেকের মনে একটা কৌতূহল জাগতে পারে, অসংখ্য ফুটবলারের মধ্যে সেরা কে? পেছনের সব পরিসংখ্যান যাচাই-বাছাই করে সেই উত্তর খুঁজে বের করল স্প্যানিশ ফুটবল ফেডারেশনের ইতিহাস ও পরিসংখ্যান বিষয়ক গবেষণা কেন্দ্র (সিআইএইচইএফই)। তিনি আর কেউ নন লা লিগার সর্বকালের সেরা খেলোয়াড় লিওনেল মেসি।

একজন ফুটবলার প্রতিটা মৌসুমে কত মিনিট খেলেছেন, তার গোলসংখ্যা, পেনাল্টি কিক, আত্মঘাতী গোল আর লাল কার্ড বিবেচনায় লা লিগার ৮৮ বছরের ইতিহাসে সেরা খেলোয়াড়ের তকমাটা পেয়ে গেলেন বার্সেলোনার আর্জেন্টাইন সুপারস্টার। মেসির পরেই আছেন রিয়াল মাদ্রিদের সাবেক তারকা রাউল গঞ্জালেস। সেরা পাঁচে বাকি তিনজন হলেন সিজার রদ্রিগেস, তেলমো জারা ও এনরিকে কাস্ত্রো। আর মেসির চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোর অবস্থান ১৭ নম্বরে।

মেসির সেরা হওয়ার অন্যতম কারণ, একমাত্র খেলোয়াড় হিসেবে লা লিগায় তিনশ’র বেশি গোল করা, বর্তমানে মেসির গোলসংখ্যা ৩৪৯। কৌশল, উচ্চাকাঙ্ক্ষা, প্রতিভা আর সামর্থ্যকে পুঁজি করে মেসির মাথায় উঠেছে শ্রেষ্ঠত্বের মুকুট। যেই দৌড়ে পেরে উঠেনি কেউই। ৫৪৫ পয়েন্ট নিয়ে লা লিগার সিংহাসনে বসেছেন লিও। সেরা দশজনের মধ্যে ছয় থেকে দশ পর্যন্ত যথাক্রমে আছেন হুয়ান আরজা, আলফ্রেদো দি স্তেফানো, পাকো জেন্তো, কার্লোস আলোনসো এবং গুইলেরমো গোরোসতিজা। সূত্র-মার্কা।






মন্তব্য চালু নেই