মেইন ম্যেনু

৮ লক্ষ স্মার্টফোনে হানা দিয়েছে ভয়ঙ্কর ভাইরাস, আপনারটাও নয় তো?

তথ্যপ্রযুক্তির এই যুগে প্রায় সবার হাতে হাতেই স্মার্টফোন। এ যেন নতুন দ্বার উন্মোচনেরই একটি অধ্যায়। আর হবেই না কেন! এই স্মার্টফোনের বৌদলতেই তো আজকাল মানুষগুলো পুরো বিশ্বটাকে হাতের মুঠোয় নিয়ে আসছেন।

ঘরে বাইরে যে যেখানেই থাকুক না কেন, এই স্মার্টফোনের সাহায্যে ইন্টারনেট দুনিয়ার সাথে নিজের সম্পৃক্ততা বজায় রাখছেন। পাচ্ছেন নতুন নতুন সব খবরা-খবর। বিনোদন থেকে শুরু করে অফিসের প্রয়োজনীয় অনেক কাজও সারা হচ্ছে এই ফোনের মাধ্যমে।

এরফলে এই প্রযুক্তির আগমনকে ধন্যবাদ না জানিয়ে কি থাকা যায়? নিশ্চয় আপনিও বলে উঠেন জয় স্মার্টফোনের জয়? কিন্তু জানেন কি? একটি দুঃসংবাদ আপনার জন্য তাড়া করছে! যা জানলে আপনার চোখও কপালে উঠবে। আর তা হল একটি ম্যালওয়্যার (ভাইরাস)।

সম্প্রতি ‘গডলেস’ নামে একটি নতুন ম্যালওয়্যার (ভাইরাস) এখন বিশ্বের অধিকাংশ স্মার্টফোনকে টার্গেট করছে। তার মধ্যে যে কোনও একটি ফোন আপনারটিও তো হতে পারে। কারণ, অ্যান্ড্রয়েড ললিপপ এবং তার থেকে পুরনো ভার্সনের অ্যান্ড্রয়েড ফোনগুলিকেই এই ম্যালওয়্যার (ভাইরাস) টার্গেট করছে!

বিশ্বে যত স্মার্টফোন ব্যবহার হয়, তার নব্বই শতাংশই ললিপপ অথবা তার থেকে পুরনো ভার্সনে চলে। ইতিমধ্যেই বিশ্বের প্রায় সাড়ে ৮ লক্ষ স্মার্টফোনে এই ম্যালওয়্যার (ভাইরাস) হানা দিয়েছে। এই সাড়ে ৮ লক্ষ ফোনের মধ্যে অর্ধেকই সংখ্যাই হচ্ছে আমাদের পাশবর্তী দেশ ভারতের। তাহলে এবার ভাবুন, আপনার ফোনটি কি এর থেকে নিরাপদ আছে?

এখন ভাবছেন এই ম্যালওয়্যার কি? এ আপনার কি ক্ষতি করবে? এর জন্য কি কি ক্ষতি হতে পারে আপনার ফোনে? তাহলে আসুন জেনে নিই এই ম্যালওয়্যার ফোনের কি কি ক্ষতি করে?

ফোনে ডাউনলোড করা নতুন কোনও অ্যাপের মধ্যে লুকিয়ে এই ম্যালওয়্যারটি আপনার ফোনে প্রবেশ করে। এরপরে আপনার অজান্তেই আপনার প্রিয় ফোনটি নিজের দখলে নিয়ে নেয় সে। অপ্রয়োজনীয় অ্যাপ ডাউনলোড করে নেওয়া থেকে শুরু করে নানারকমের স্প্যাম অ্যাডে ফোন ভরিয়ে দেয় এই ম্যালওয়্যার।

এমনকী, আপনার ব্যক্তিগত তথ্যও পাচার করার ক্ষমতা রাথে এই ম্যালওয়্যারটি। শুধু তাই নয়, যখন ফোনে এই ম্যালওয়্যারটির অস্তিত্ব টের পাবেন ব্যবহারকারী, তখন ফোন থেকে এটিকে সহজে আনইনস্টল করা যায় না বলেই সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।