মেইন ম্যেনু

৯/১১ হামলায় সৌদি সংশ্লিষ্টতার প্রমাণ নেই

২০০২ সালে নিউইয়র্কের টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার ঘটনার তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন কংগ্রেস। শুক্রবার প্রকাশিত সেই ২৮ পৃষ্ঠার গোপন নথিতে ৯/১১ হামলায় সৌদি সরকারের যোগসূত্রের কোন প্রমাণ পাওয়া যায়নি। তবে এই হামলায় জড়িতরা সৌদি নাগরিকদের কারো কারো কাছ থেকে আর্থিক সহায়তা পেয়েছিলেন তার প্রমাণ পাওয়া গেছে।

২০০২ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ারে হামলা চালায় সন্ত্রাসী গোষ্ঠী আল-কায়েদা। ওই হামলায় নিহত হয় প্রায় তিন হাজার লোক। ঘটনার পর একটি স্বাধীন তদন্ত কমিশন ২০০২ সালেই তদন্ত শেষ করে। কিন্তু কমিশনের প্রতিবেদনের ২৮ পৃষ্ঠা ১৩ বছর ধরে জনগণের নাগালের বাইরে রাখা হয়। এই হামলায় নিহতদের স্বজন ও আইনজীবীরা এতদিন ধরে এই নথি প্রকাশের দাবি জানিয়ে আসছিলেন।

টুইন টাওয়ার ও পেন্টাগনে বিমান হামলা চালানো ১৯ ছিনতাইকারীর মধ্যে ১৫ জনই ছিলেন সৌদি আরবের নাগরিক। ফলে এই হামলায় সৌদি সরকারের সংশ্লিষ্টতার আশঙ্কা করেছিলেন অনেকেই। শুক্রবার নথি প্রকাশের পর একে স্বাগত জানিয়েছে সৌদি সরকার।

এতে দেখা গেছে, সৌদি সরকার, কর্মকর্তা কিংবা সরকারের প্রতিনিধিত্ব করে এমন কোনো ব্যক্তির সঙ্গে হামলাকারীদের সংশ্লিষ্টতা ছিলো না।