মেইন ম্যেনু

কাশ্মিরের রাস্তায় মানুষের ঢল

কাশ্মিরের লোকজন বহুদিন ধরে ঘরের বাইরে বের হতে পারছিল না। একেবারে আবদ্ধ জীবন-যাপন করতে হচ্ছিল তাদের। প্রায় আড়াই মাস ধরে বিক্ষোভ আর মৃত্যুর খবরেই ডুবে ছিল কাশ্মির। তার মধ্যেই আবার উরিতে জঙ্গি হামলা। সব মিলিয়ে যেন এক দমবন্ধ পরিস্থিতি। তবে কাশ্মিরের লোকদের জন্য যেন সুখের দিন এসেছে।

৮০ দিনের মাথায়, রোববার কাশ্মিরের সব জায়গা থেকে কারফিউ তুলে নেয়া হয়েছে। বহুদিন পর তাই শ্রীনগরের রাস্তায় আর দশটা দিনের মতো গাড়ি চলাচল করতে দেখা গেছে। এমনকি ভিড়ের জন্য বহু রাস্তায় যানজটও সৃষ্টি হয়েছে। বেশ কিছু দোকানপাটও খুলেছে। শ্রীনগর ও অন্য জেলাগুলিতে দোকান-বাজারে ভিড় ছিল দেখার মতো।

এ বারই প্রথম কারফিউর মধ্যে ঈদ করল কাশ্মিরের মানুষ। সোমবার বাজারে এত মানুষের ভিড় দেখে এক ছাত্র মন্তব্য করেছেন, লোকদের কেনাকাটা দেখে তো মনে হচ্ছে আগামীকাল যেন ঈদ। ঈদের আগে মানুষ এভাবে ঝাঁপিয়ে পড়ে বাজার করতে। তিন মাস ধরে ব্যবসা-বাণিজ্য তলানিতে পড়েছে। কারফিউ তুলে দেয়ায় আজ চুটিয়ে ব্যবসা করছেন দোকানিরা। শ্রীনগরের রেসিডেন্সি রোডের দোকানদার আব্দুল আজিজ বলেন, কয়েক মাসে আমাদের অনেক ক্ষতি হয়েছে। আশা করি পরিস্থিতি স্বাভাবিক হতে থাকলে কিছুটা ক্ষতি অন্তত পুষিয়ে নিতে পারব।