মেইন ম্যেনু

অক্টোবরে ৪৪৬ নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার

%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a4%e0%a6%a8

অক্টোবর মাসে দেশে মোট ৪৪৬ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। বাংলাদেশ মহিলা পরিষদের প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

১৪টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ওপর ভিত্তি করে এ প্রতিবেদন প্রকাশ করা হয়। পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত ওই প্রতিবেদনে আরও বলা হয়, সেপ্টেম্বরে ৯১টি ধর্ষণের ঘটনাসহ মোট ৩৭৪টি নারী ও কন্যাশিশু নির্যাতনের ঘটনা ঘটে। সেই হিসাবে অক্টোবর মাসে ধর্ষণের ঘটনা বেড়েছে ২৪টি, মোট নির্যাতনের ঘটনা বেড়েছে ৭২টি।

অক্টোবর মাসে ধর্ষণের ঘটনা ঘটেছে মোট ১১৫টি। তার মধ্যে গণধর্ষণের শিকার হয়েছে ২৩ জন, ধর্ষণের পর হত্যা করা হয়েছে ৪ নারীকে। এছাড়া ধর্ষণের চেষ্টা করা হয়েছে ২৪ নারী ও কন্যাশিশুকে। শ্লীলতাহানির শিকার হয়েছে ১৬ নারী। যৌন নির্যাতনের শিকার হয়েছে ৫ জন। এসিডদগ্ধ হয়েছে ২ জন। আর অগ্নিদগ্ধের ঘটনা ঘটেছে ৭টি। আগুনে মারা গেছে ২ নারী। অপহরণের ঘটনা ঘটেছে মোট ৮টি। বিভিন্ন কারণে ৬৪ জন নারী ও কন্যাশিশুকে হত্যা করা হয়েছে এবং আরও ১৬ জনকে হত্যার চেষ্টা করা হয়েছে। ৬ জন গৃহপরিচারিকাকে নির্যাতন করা হয়েছে।

যৌতুকের জন্য হত্যা ও নির্যাতনের শিকার হয়েছে ৩২ জন। তার মধ্যে হত্যা করা হয়েছে ১১ জনকে। উত্ত্যক্ত করা হয়েছে ৩২ জনকে। বিভিন্ন কারণে ১৫ জন আত্মহত্যা করতে বাধ্য হয়েছে। আত্মহত্যার চেষ্টা করেছে ২ জন। একই সময় ১৯ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। বাল্য বিয়ের শিকার হয়েছে ১৩ কিশোরী। শারীরিক নির্যাতন করা হয়েছে ৩৮ জনকে। ফতোয়াজনিত নির্যাতনের ঘটনা ঘটেছে ৬টি। পুলিশি নির্যাতনের শিকার হয়েছে তিন নারী ও কন্যাশিশু।