অচল গণ বিশ্ববিদ্যালয় : প্রধান ফটকে তালা

বিধান মুখার্জী, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে ব্যবসায় প্রশাসন (বিবিএ) বিভাগের অনুমোদনের দাবিতে শিক্ষার্থীরা আন্দোলন অব্যাহত রেখেছে।এই আন্দোলনের অংশ হিসেবে বুধবার (২৪ মে) সকাল সাড়ে আটটায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দেয় তারা।

এর আগে মঙ্গলবার (২৩ মে) সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকি ভবন এবং পরীক্ষা নিয়ন্ত্রক ভবনের প্রধান ফটকে তালা ঝুলিয়ে বিশ্ববিদ্যালয়ের সব ধরণের প্রশাসনকি র্কাযক্রম বন্ধ করে দিয়েছিল আন্দোলনরত শিক্ষার্থীরা।

গতকাল শুধু প্রশাসনকি র্কাযক্রম বন্ধ থাকলওে আজ সর্ম্পুণ বিশ্ববিদ্যালয়কে অচল করে দেয়া শিক্ষার্থীরা প্রধান ফটকরে সামনে ক্রমাগত স্লোগান অব্যাহত রেখেছে।

বিবিএ বিভাগের শিক্ষার্থী মানসুরা হক বলনে, ‘দাবি না মানা র্পযন্ত আমরা এখানইে থাকবো। ইউজিসি আমাদরে মত সাধারণ শিক্ষার্থীদের কথা মানবে বলে আমরা আশাবাদী।’

বিবিএ বিভাগের অন্য এক শিক্ষার্থী বলনে, ‘বিশ্ববিদ্যালয়ের একটি বভিাগ অনুমোদন ছাড়াই সাতটি বছর কী ভাবে চলতে পারে? খুব দ্রুত এর সুরাহা নাহলে পরর্বতীতে আমরা পশোগত জীবনে ক্ষতরি সম্মুখীন হব।’

শেষ খবর পাওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে। কোন শিক্ষক-শিক্ষার্থী এখন র্পযন্ত ভতেরে প্রবশে করতে পারনেন।বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকি কোন র্কমর্কতার সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি। তবে বিশ্বস্ত সূত্রে জানা গেছে আগামকিাল ২৫ মে পরর্বতী মামলার রায় আসতে পারে।

উল্লখ্যে, গণ বিশ্ববিদ্যালয় ইউজিসির বিরুদ্ধে প্রথম মামলায় হেরে যায়। বিবিএ এর অনুমোদনরে জন্য পরবর্তীতে আবার নতুন করে মামলা করে গণ বিশ্ববিদ্যালয়।